নিয়মে বন্দী ঢাবির ‘র‌্যাগ ডে’

২০২০ সালে​​​​​​​ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘র‌্যাগ ডে’ পালন নিষিদ্ধ করেছিল কর্তৃপক্ষ৷ এখন এ অনুষ্ঠানটি আগের নামের পরিবর্তে 'শিক্ষা সমাপনী উৎসব' হিসেবে উদযাপন করতে পারবেন শিক্ষার্থীরা।
ছবি: সংগৃহীত

২০২০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) 'র‌্যাগ ডে' পালন নিষিদ্ধ করেছিল কর্তৃপক্ষ৷ এখন এ অনুষ্ঠানটি আগের নামের পরিবর্তে 'শিক্ষা সমাপনী উৎসব' হিসেবে উদযাপন করতে পারবেন শিক্ষার্থীরা।

তবে, এ উৎসব পালন করতে মানতে হবে বেশ কিছু নিয়ম। বুধবার এই উৎসবের জন্য নতুন কয়েকটি  নিয়ম চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট।

দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক হুমায়ুন কবির৷

নিয়মগুলো হলো- সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টাকে শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করতে হবে, স্ব-স্ব বিভাগ/ইনস্টিটিউটের ভবন চত্ত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে, টিএসসিতে সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে র‌্যালি করা যাবে, ক্লাস চলাকালীন উচ্চস্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে।

এ ছাড়া, বিভাগের/ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে বা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে, শিক্ষা সমাপনী উৎসবের দিন রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে 'র‌্যাগ ডে' নিষিদ্ধ করার বিষয়ে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডমেকি কাউন্সিল। এটি কীভাবে পরিচালিত হবে সে বিষয়ে নিয়ম নির্ধারণ করতে একটি কমিটি গঠন করা হয় ৷ কমিটি 'র‌্যাগ ডে'র নাম পরিবর্তনসহ কিছু নিয়ম ঠিক করে ৷ এই নিয়মগুলো বুধবার সিন্ডিকেটে পাস হয়।

বিশ্ববিদ্যালয়ের এক বর্ষ শেষ করে আরেক বর্ষে উত্তীর্ণ হওয়ার সময় শিক্ষার্থীরা 'র‌্যাগ ডে' উদযাপন করেন। এদিন ক্যাম্পাসে আনন্দে মেতে উঠেন তারা৷ অনার্স ও মাস্টার্স শেষেও 'র‌্যাগ ডে'র আয়োজন করা হয়৷ 

Comments