সাহিত্য

‘আমরা চিন্তাচর্চায় এখনো কিছুটা পরাধীন ও বিদেশিদের ওপর নির্ভরশীল’

‘আমরা চিন্তাচর্চায় এখনো কিছুটা পরাধীন ও বিদেশিদের ওপর নির্ভরশীল। দেশের গবেষক ও শিক্ষার্থীদের মধ্যে গভীর জ্ঞানচর্চাকে উৎসাহিত করার লক্ষ্যে বিদ্যাপীঠ কাজ করে যাচ্ছে। আন্তর্জাতিক মানের একটি সমৃদ্ধ গ্রন্থাগার হিসেবে বিদ্যাপীঠকে উন্নীত করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি, যেখানে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ বই পাওয়া যাবে।’
ড. আহরার আহমদ। ছবি: সংগৃহীত

'আমরা চিন্তাচর্চায় এখনো কিছুটা পরাধীন ও বিদেশিদের ওপর নির্ভরশীল। দেশের গবেষক ও শিক্ষার্থীদের মধ্যে গভীর জ্ঞানচর্চাকে উৎসাহিত করার লক্ষ্যে বিদ্যাপীঠ কাজ করে যাচ্ছে। আন্তর্জাতিক মানের একটি সমৃদ্ধ গ্রন্থাগার হিসেবে বিদ্যাপীঠকে উন্নীত করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি, যেখানে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ বই পাওয়া যাবে।'

জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে কথাগুলো বলেন বিদ্যাপীঠের মহাপরিচালক ড. আহরার আহমদ।

যুক্তরাষ্ট্রের ব্ল্যাক হিলস স্টেট ইউনিভার্সিটির এই ইমেরিটাস অধ্যাপক আরও বলেন, 'করোনায় অনেক কাজ করা যায়নি। আমরা আবার জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক গুণীজন বক্তৃতামালা শুরু করবো। সব মিলে একে কেবল পাঠাগার না, একটি চিন্তার উন্মুক্ত কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলার কাজ করে যাবো।'

গ্রন্থাগারের একাংশ। ছবি: সংগৃহীত

২০১৫ সালের ৯ নভেম্বর জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাকের জীবনদর্শন ও আদর্শ বিবেচনায় 'জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ' প্রতিষ্ঠিত হয়। বিদ্যাপীঠের রয়েছে একটি সমৃদ্ধ গ্রন্থাগার। গবেষক, লেখক ও সাংবাদিকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা গবেষণা ও বুদ্ধিবৃত্তিক অন্যান্য প্রয়োজনে গ্রন্থাগারে নিয়মিত আসেন।

পাঠচর্চার অংশ হিসেবে বিদ্যাপীঠ নভেম্বর-ডিসেম্বর মাসে বইমেলার আয়োজন করে। ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে 'বিদ্যাপীঠ বইমেলা' অনুষ্ঠিত হয়েছে।

এই বিদ্যাপীঠে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ জার্নালগুলো ব্যবহারের সুযোগ রয়েছে।  KOHA সফটওয়্যারের মাধ্যমে গ্রন্থাগারের ক্যাটালগটি পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে অনলাইনে ব্যবহার করা যাবে। এ ছাড়া প্রতিষ্ঠান DSpace-এর মাধ্যমে যাবতীয় তথ্য সংরক্ষণ করে থাকে, যা একইভাবে অনলাইনে ব্যবহারযোগ্য। বর্তমানে বিদ্যাপীঠের সদস্য সংখ্যা প্রায় ১ হাজার ২০০ জন।

Comments

The Daily Star  | English

Iran's Red Crescent chief says Raisi's helicopter found, situation 'not good'

The chief of Iran's Red Crescent said Monday that the missing helicopter which was carrying President Ebrahim Raisi had been found but the situation was "not good"

10m ago