ডিএইচএল-ডেইলি স্টার বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডস

বছরের সেরা আর্থিক প্রতিষ্ঠানের পুরস্কার পেল ব্র্যাক ব্যাংক

বাংলাদেশে প্রথম ও একমাত্র ব্যাংক হিসেবে এক বিলিয়ন ডলারের বাজার মূলধনের মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক।
ব্র্যাক ব্যাংক, এসএমই, ডিএইচএল-দ্য ডেইলি স্টার বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডস, ডিএইচএল,

 

২০০১ সালে প্রতিষ্ঠিত হয় ব্র্যাক ব্যাংক। ব্যাংকটির অন্যতম লক্ষ্য ছিল ব্যাংকিং সুবিধাবঞ্চিত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যাংকিং সুবিধা দেওয়া। প্রতিষ্ঠার পর থেকে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত ও কর্মসংস্থান সৃষ্টিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে ব্র্যাক ব্যাংক।

বর্তমানে ব্যাংকটির নানা ধরনের এসএমই, করপোরেট ও রিটেইল গ্রাহক আছে। তারা এসব গ্রাহকদের ট্রেজারি, রেমিটেন্স ও এজেন্ট ব্যাংকিংয়ের মতো সেবা দিয়ে থাকে।

বাংলাদেশে প্রথম ও একমাত্র ব্যাংক হিসেবে এক বিলিয়ন ডলারের বাজার মূলধনের মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। এছাড়া তারা খেলাপি ঋণের হার ৪ শতাংশের নিচে নামিয়ে এনেছে। ২০২২ সালে ব্র্যাক ব্যাংক সর্বোচ্চ ১ হাজার ২৪ কোটি ৭০ লাখ টাকা কর দিয়েছে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হুসাইন এই সাফল্যের কৃতিত্ব দিয়েছেন এর মূল প্রতিষ্ঠান বিশ্বের বৃহত্তম বেসরকারি ও অগ্রণী উন্নয়ন সংস্থা ব্র্যাককে।

ব্র্যাক ব্যাংক বাংলাদেশের আর্থিক ব্যবস্থার সব বিভাগ ও খাতজুড়ে কার্যক্রম পরিচালনা করছে। তাদের এটিএম, সিআরএম, এসএমই ইউনিট অফিস, এজেন্ট ব্যাংকিং আউটলেটের মতো পরিষেবাসহ বিপুল সংখ্যক শাখা, উপ-শাখা আছে।

ব্র্যাক ব্যাংক ডিজিটাল রূপান্তরের চারটি উদ্দেশ্যের ওপর গুরুত্বারোপ করে। প্রথমত গ্রাহক সেবা বৃদ্ধি, দ্বিতীয়ত রাজস্ব ও গ্রাহক সংখ্যা বৃদ্ধি, তৃতীয়ত পরিচালন ব্যয় কমানো এবং চতুর্থত সিস্টেমকে অত্যন্ত স্বচ্ছ ও নিরীক্ষাযোগ্য করে তোলা।

প্রতিষ্ঠার পর থেকে ব্র্যাক ব্যাংক ক্রমাগত তাদের পরিষেবা বাড়িয়েছে, যেমন- 'আস্থা' সুপার অ্যাপ, ডিজিটাল লেন্ডিং অ্যাপ 'সুবিধা', করপোরেট গ্রাহকদের অনলাইন ব্যাংকিং সেবা 'কর্পনেট', সব ইএমভি চিপ-ভিত্তিক কার্ডকে কনট্যাক্টলেস কার্ডে রূপান্তর করা।

ব্র্যাক ব্যাংক নারীদের জন্য প্রথম 'তারা' ব্যাংকিং সেবা চালু করেছে।

তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ব্র্যাক ব্যাংকের শেয়ারে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ আছে। এটি ব্যাংকটিকে এসএমই ফাইন্যান্সিং ও রিটেইল ব্যাংকিংয়ে মার্কেট লিডার করে ‍তুলেছে।

বাংলাদেশের সব ব্যাংকের মধ্যে মুডি'স ইনভেস্টর সার্ভিসেস (বর্তমানে বি১) দ্বারা সর্বোচ্চ ক্রেডিট রেটিং পাওয়ার যোগ্যতা অর্জন করেছে ব্র্যাক ব্যাংক।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

2h ago