ডলারের জন্য ব্যাংকের নির্ধারিত হারের চেয়ে বেশি পাবে না এক্সচেঞ্জ হাউজ: বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশের ব্যাংকগুলোর কাছে মার্কিন ডলার বিক্রির সময় ব্যাংকগুলোর জন্য নির্ধারিত হারের চেয়ে বেশি পাবে না ফরেন এক্সচেঞ্জ হাউজগুলো।
ডিজিটাল ব্যাংক, বাংলাদেশ ব্যাংক,

বাংলাদেশের ব্যাংকগুলোর কাছে মার্কিন ডলার বিক্রির সময় ব্যাংকগুলোর জন্য নির্ধারিত হারের চেয়ে বেশি পাবে না ফরেন এক্সচেঞ্জ হাউজগুলো।

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে বাংলাদেশের শীর্ষ এক্সচেঞ্জ হাউসের প্রতিনিধি ও কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্টের (এফইপিডি) কর্মকর্তাদের মধ্যে এক বৈঠকে এ তথ্য জানানো হয়।

প্রবাসীদের কাছ থেকে ১১৬ টাকার বেশি দামে মার্কিন ডলার না কেনার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়ার প্রায় এক সপ্তাহ পর এ কথা জানালো কেন্দ্রীয় ব্যাংক।

গত ৯ নভেম্বর জারি করা নির্দেশনায় বলা হয়, বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সিদ্ধান্ত অনুযায়ী রেমিট্যান্স আহরণে প্রণোদনাসহ প্রতি ডলার সর্বোচ্চ ১১৬ টাকা দিতে পারবে ব্যাংকগুলো।

বাফেদা-এবিবির সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাংকগুলো এক্সচেঞ্জ হাউজ থেকে সর্বোচ্চ ১১০ টাকা ৫ পয়সা হারে ডলার সংগ্রহ করতে পারবে এবং ব্যাংকগুলো তাদের নিজস্ব তহবিল থেকে সর্বোচ্চ ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা দিতে পারবে।

গ্রাহকরা প্রতি মার্কিন ডলারের জন্য ২ দশমিক ৫ শতাংশ সরকারি প্রণোদনাসহ ১১৬ টাকা পাবেন।

এফইপিডির পরিচালক সারোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ওয়েস্টার্ন ইউনিয়ন, ইনস্ট্যান্ট ক্যাশ, মানিগ্রাম, স্মল ওয়ার্ল্ড, ট্রান্সফাস্ট, মার্চেন্টরেড এশিয়া, রিয়া মানি ট্রান্সফার, প্লাসিড ও এনইসি মানি ট্রান্সফারসহ শীর্ষ ১০টি ফরেন এক্সচেঞ্জ হাউজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র সারোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, ব্যাংকগুলোতে রেমিট্যান্স বিক্রির ক্ষেত্রে যথাযথ নিয়ম-কানুন মেনে চলতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

Comments