একজীবনে সবই অর্জন: বিউটি

‘মানুষের কাছ থেকে অসম্ভব ভালোবাসা পেয়েছি।’
বিউটি। ছবি: সংগৃহীত

ক্লোপআজ ওয়ান খ্যাত সংগীতশিল্পী বিউটি। দেশজুড়ে তাকে লালনকন্যা নামে ডাকা হয়। দেড় যুগ ধরে গান করে আসছেন। পেয়েছেন ব্যাপক পরিচিতি। দেশ-বিদেশে অনেক শো করেছেন। এখনো গানে তার ব্যস্ততা অনেক।

দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন বিউটি

দ্য ডেইলি স্টার: দেড় যুগ ধরে গান করছেন, অর্জন কতটুকু?

বিউটি: একজীবনে সবই অর্জন। ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতার প্রথম আসরে ছিলাম আমি। সেরা ১০ জনই বেশ নাম করেছিল। আমি তাদের মধ্যে একজন। ১০ জন ১০ রকম গান করেছি। শ্রোতারা দারুণভাবে গ্রহণ করেছিলেন আমাদের। সেই থেকে আমার পরিচিতি। এখনো মানুষের ভালোবাসা পেয়ে যাচ্ছি। আমি অনেক ভাগ্যবতী। কারণ একটা রিয়েলিটি শো থেকে উঠে এসে এখনো গান করে যাচ্ছি। এটা একটা অর্জন।

দেড় যুগে অনেক স্টেজ শো করেছি। প্লেব্যাক করেছি অনেক। একটা সময় অ্যালবামও করেছি। টেলিভিশনে গান করেছি। মানুষের কাছ থেকে অসম্ভব ভালোবাসা পেয়েছি। এসব বড় প্রাপ্তি, বড় অর্জন। মানুষ মনে রেখেছেন। এতদিন ধরে টানা গান করে যাচ্ছি। সবই অর্জন।

ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: রিয়েলিটি শো করে অনেক শিল্পী উঠে এসেছেন, আবার অনেকেই হারিয়েও গেছেন। এর কারণ কী?

বিউটি: আমি সবসময় বলি গান হচ্ছে গুরুমুখী বিদ্যা। গানের শিল্পীকে সবসময় চর্চার মধ্যে থাকতে হয়। গানের ক্ষেত্রে চর্চার কোনো বিকল্প নেই। সাধনার বিকল্প নেই। আমি এখনো তাই করি। নিয়মিত চর্চা করি। এটা যেকোনো সেক্টরের জন্য প্রযোজ্য। সাধনা না করলে হারিয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। যে কারণে অনেকেই হারিয়ে গেছেন। আর যারা চর্চা ও সাধনার মধ্যে ছিলেন, তারা টিকে আছেন। বড় কথা হচ্ছে গানকে ভালোবাসতে হবে। ভালোবাসা থাকলে টিকে থাকা সম্ভব।

ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: আপনাকে লালনকন্যা নামে ডাকা হয়। কারণ কী?

বিউটি: যখন আমি প্রতিযোগিতায় নাম লেখাই, তখন যারা আমার সম্মানিত বিচারক ছিলেন, তারা আমাকে লালনকন্যা নামে ডাকতে শুরু করেন। এটা আমার জন্য বড় পাওয়া। এরপর শ্রোতারাও লালনকন্যা ডাকা শুরু করেন। সেই যে শুরু হলো, এখনো এটা অব্যাহত আছে। লালনের গান করেছি বলেই হয়তো এমন নামে ডাকা। লালনের গান ছাড়াও সবসময় মাটির গান, শেকড়ের গানই আমাকে টানে। এখনো স্টেজে ওঠার পরপরই লালনকন্যা বলা হয়। আমি মনে করি এই সম্মানটা আমার জন্য অনেক। এভাবেই সবার ভালোবাসা নিয়ে বেঁচে থাকতে চাই।

ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: স্টেজে সাধারণত কী ধরনের গান শুনতে চায় শ্রোতারা?

বিউটি: আমার শ্রোতারা জানেন আমি কী ধরনের গান করি। তারা জানেন আমি লালনের গান করতে ভালোবাসি, আমি মাটির গান করতে পছন্দ করি। শেকড়ের গান করতে ভালোবাসি। সেসব গানই শুনতে চান আমার কাছে। এটা নিয়ে আমি গর্ব করি, সবসময় শেকড়ের গানেই সঙ্গেই আছি।

ডেইলি স্টার: গান নিয়ে স্বপ্ন?

বিউটি: গানের সঙ্গেই আমার ভালোবাসা। ছোটবেলা থেকে গান ভালোবাসি। এখন আমার পরিচিতি গান দিয়ে। সারাজীবন গান নিয়ে থাকতে চাই। ভালো ভালো গান করতে চাই।

Comments