চাঁপাইনবাবগঞ্জে আদানি পাওয়ারের সঞ্চালন লাইনে ‘ট্রিপ’, বিদ্যুৎ সরবরাহ বন্ধ

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে আদানি পাওয়ারের ট্রান্সমিশন লাইনে সমস্যা দেখা দেওয়ায় বিদ্যুৎকেন্দ্রটি থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ আছে।
ঝাড়খণ্ডের গোড্ডায় আদানি পাওয়ার প্ল্যান্ট। স্টার ফাইল ছবি

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে আদানি পাওয়ারের ট্রান্সমিশন লাইনে সমস্যা দেখা দেওয়ায় বিদ্যুৎকেন্দ্রটি থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ আছে।

আজ দুপুর আড়াইটার দিকে এ সমস্যা দেখা দেয় বলে পিডিবির মুখপাত্র শামীম হাসান দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

তবে সঞ্চালন লাইন ইতোমধ্যে ঠিক করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, 'রাত ১১টার দিকে বিদ্যুৎকেন্দ্র থেকে পুনরায় সরবরাহ শুরু হবে।'

বিদ্যুৎ সরবরাহ লাইনের সক্ষমতার তুলনায় বেশি বা কম বিদ্যুৎ সঞ্চালন বা কোনো কারণে সঞ্চালন বাধাগ্রস্ত হলে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে যাকে লাইন 'ট্রিপ' করেছে বলা হয়।

পিডিবির মুখপাত্র বলছেন, রহনপুর এলাকায় দুপুরে ঝড়ো বাতাসের কারণে বিদ্যুৎ সঞ্চালন লাইন 'ট্রিপ' করেছে।

গত কয়েকদিন ধরে সারাদেশে চলমান লোডশেডিংয়ের মধ্যে এ সমস্যায় দেশের পশ্চিমাঞ্চলে বিদ্যুৎ বিভ্রাট আরও বেড়ে গেছে।

দেশের ৫টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মধ্যে জ্বালানি সংকটে ১৩২০ মেগাওয়াট সক্ষমতার পায়রা বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয় গত ৫ জুন। 

এছাড়া আরও ৩টি বিদ্যুৎকেন্দ্র অর্ধেক সক্ষমতায় চললেও, ঝাড়খণ্ডের আদানি পাওয়ার থেকে ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ নিয়মিত ছিল।

বাংলাদেশের পাওয়ার গ্রিড কোম্পানির তথ্য অনুযায়ী, দেশে গত কয়েকদিনে গড়ে ২৫০০-৩০০০ মেগাওয়াট লোডশেডিং হলেও, আজ বিকেল ৪টার দিকে ১৪ হাজার ৮০০ মেগাওয়াট চাহিদার বিপরীতে ৩ হাজার ৪১৯ মেগাওয়াট লোডশেডিং হয়েছে।

 

Comments