এত বৃষ্টির পরও যে কারণে গরম

বৃষ্টি না হলে আগামী দিনে তাপমাত্রা বাড়তে পারে...
ঘূর্ণিঝড়ের প্রভাবে ঢাকাসহ সারাদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়। ২৭ মে ২০২৪। ছবি: স্টার

ঘূর্ণিঝড় রিমালের কারণে গতকাল সোমবার সারা দেশে ভারী বৃষ্টিপাত হয়েছে। কিন্তু তারপরও দেশের বিভিন্ন অঞ্চলে এখনও অস্বস্তিকর গরম অনুভব করছেন বলে জানিয়েছেন সাধারণ মানুষ।

আবহাওয়াবিদরা বলছেন, মূলত বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণেই এই অস্বস্তি।

আগামী দিনেও তাপমাত্রা বাড়তে থাকবে বলে জানান তারা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'বাতাসে আর্দ্রতা বেশি হওয়ায় আমাদের শরীর ঘেমে ঠান্ডা হচ্ছে না।'

তিনি বলেন, 'মাটির সুপ্ত তাপ ছাড়তে সাহায্য করেছে বৃষ্টি, যার কারণে পরিবেশ উষ্ণ হচ্ছে। এ কারণে, কোনো তাপদাহ বা উচ্চ তাপমাত্রা না থাকলেও অস্বস্তি অনুভূত হচ্ছে। এটি মূলত ভ্যাপসা গরমের কারণে।'

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ দুপুর ১২টায় ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং গত ৪৮ ঘণ্টায় রাজধানীতে ২৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বৃষ্টি না হলে আগামী দিনে তাপমাত্রা বাড়তে পারে বলে জানান বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

তিনি বলেন, 'বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে মানুষ বেশি ঘামবে এবং অস্বস্তি বোধ করবে।'

এপ্রিলে বাংলাদেশ এ যাবৎকালের দীর্ঘতম তাপদাহের সম্মুখীন হয়েছে এবং মে মাসের মাঝামাঝি সময়ে মৃদু থেকে মাঝারি তাপদাহ বয়ে গেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এপ্রিলে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এপ্রিল ছিল ৪৩ বছরের মধ্যে সবচেয়ে শুষ্কতম এবং এ মাসে গড় বৃষ্টিপাত হয়েছে মাত্র ১ মিলিমিটার।

Comments