বাড়ছে সরবরাহ, কমতে শুরু করেছে সবজির দাম

শীত শেষে বসন্তের শুরুতে এসে কমতে শুরু করেছে শাক-সবজির দাম।
স্টার ফাইল ছবি

প্রতিবছর শীতের মাঝামাঝি সময়ে শাক-সবজির দাম সাধারণ মানুষের হাতের নাগালে থাকলেও, এবারের মৌসুমে এমনটা হয়নি।

পুরো শীতকাল জুড়ে ফুলকপি, সিম, বেগুন, আলু, টমেটো, গাজর, মিষ্টি কুমড়া, লাউ, মূলাসহ বিভিন্ন শাক-সবজির দাম ছিল অনেকের নাগালের বাইরে।

কিন্তু, শীত শেষে বসন্তের শুরুতে এসে কমতে শুরু করেছে এসব শাক-সবজির দাম।

ব্যবসায়ীরা বলছেন, শীতে সবজির সরবরাহ ছিল কম। কিন্তু, শীত কমতে শুরু করার সঙ্গে সঙ্গে বাজারে সরবরাহ বাড়তে শুরু করেছে। এ কারণে দামও কিছুটা হাতের নাগালে আসতে শুরু করেছে।

বুধবার রাজধানীর কাজীপাড়া, ইব্রাহীমপুর, কারওয়ান বাজার ঘুরে শীতকালীন সবজি গত সপ্তাহের তুলনায় কম দামে বিক্রি হতে দেখা গেছে। যেমন: আলুর দাম খুচরা বাজারে গত সপ্তাহে ৩০-৪০ টাকা কেজিতে বিক্রি হলেও, আজ আলু বিক্রি হয় ২২-৩০ টাকায়।

প্রতিটি লাউ গত সপ্তাহে যেখানে ছিল ৮০-১০০ টাকা, সেটা আজ ৪০-৬০ টাকায় পাওয়া যাচ্ছে।

গত সপ্তাহে যে ফুলকপির দাম ৪০-৬০ টাকা ছিল, আজ একই আকারের ফুলকপি ৩০-৪০ টাকায় বিক্রি হয়। বাঁধাকপির দামও গত সপ্তাহের তুলনায় একই হারে কমেছে।

টমেটো ও সিমের দাম পুরো শীত জুড়ে অনেক বেশি ছিল। প্রতিকেজি টমেটো ও সিম যেখানে ৬০-৮০ টাকায় বিক্রি হচ্ছিল, আজ বাজারে তার দাম কমে ৩০-৫০ টাকায় নেমেছে।

মূলার দাম গত সপ্তাহে ছিল ৩০-৪০ টাকা। এ সপ্তাহে কমে ২০-৩০ টাকা হয়েছে। গাজরের দামও কমে কেজিপ্রতি ২০-৩০ টাকা হয়েছে, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা।

কারওয়ান বাজারের আলুর পাইকারি দোকান বিক্রমপুর ভাণ্ডারের সত্ত্বাধিকারী মো. সাজু দ্য ডেইলি স্টারকে জানান, এক সপ্তাহে প্রতি কেজি আলুর পাইকারি দাম কমে ১৭-২০ টাকা হয়েছে, যা আগের সপ্তাহে ছিল ২১-২৪ টাকা।

শেওড়াপাড়া বাজারে আজ কাঁচাবাজার করতে এসেছিলেন আশামনি। সবজির বাজারে কিছুটা স্বস্তি এসেছে বলে জানালেন তিনি। ডেইলি স্টারকে তিনি বলেন, 'সব জিনিসপত্রের দাম অনেক বেশি। সবজির বাজারে কিছুটা স্বস্তি এসেছে, কিন্তু দাম কমল অসময়ে। যেমন, এখন যেসব ফুলকপি পাওয়া যাচ্ছে, সেগুলোর স্বাদ ঠিক শীতকালের ফুলকপির মতো নয়। সিম, লাউয়ের ক্ষেত্রেও একই অবস্থা। শীতের সবজি যদি শীতকালেই যদি সহজলভ্য না হয়, তাহলে কি আর স্বাদ ঠিক থাকে?'

জানতে চাইলে কারওয়ান বাজার কাঁচামাল-পাকা আড়ত মালিক ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাইফুর রহমান চৌধুরী ডেইলি স্টারকে বলেন, 'ভরা শীতে সবজির সরবরাহ কম থাকায়, দাম বেশি ছিল। অন্যান্য বছরের তুলনায় এ বছর শীতে সবজির দাম অনেক বেশি ছিল। গত কয়েকদিন ধরে অবশ্য আমাদের এখানে সবজির সরবরাহ বেড়েছে। চাহিদার তুলনায় জোগান বাজারে বেশি থাকায়, দাম অনেকখানি কমে এসেছে।'

 

Comments