ম্যাজিকের নাম ড্রাই শ্যাম্পু

ড্রাই শ্যাম্পু সাধারণত স্টার্চ উপাদান দিয়ে তৈরি হয়। এটি স্কাল্পকে রাখে শুষ্ক, ফলে দু-একদিন না ধোয়ার পরেও তৈলাক্ত দেখায় না।
ছবি: সংগৃহীত

হুটহাট কোনো কোনো অনুষ্ঠানে যেতে হবে, কিন্তু চুলের অবস্থা ভালো না। যেটুকু সময় আছে তাতে চুল ভিজিয়ে শ্যাম্পু করাও সম্ভব না। এই অবস্থা থেকে মুক্তি দিতে পারে ড্রাই শ্যাম্পু। ঝটপট স্প্রে, সঙ্গে সঙ্গে ঝলমলে চুল।

ড্রাই শ্যাম্পু সাধারণত স্টার্চ উপাদান দিয়ে তৈরি হয়। এটি স্কাল্পকে রাখে শুষ্ক, ফলে দু-একদিন না ধোয়ার পরেও তৈলাক্ত দেখায় না।

সঠিকভাবে ব্যবহার করলে ড্রাই শ্যাম্পু হতে পারে আপনার জন্য আলাদিনের চেরাগ, বাঁচাবে অনেকটা সময়। তবে, এ ক্ষেত্রেও এমন কিছু সাধারণ ভুল আছে যা খুশকির মতো ফ্লেক্স, নিস্তেজ ও শুষ্ক চুলের দিকে নিয়ে যেতে পারে।

যেভাবে করবেন ড্রাই শ্যাম্পু ব্যবহার—

১. ঠিক রঙ বেছে নিন

বাদামি চুলে কালো শ্যাম্পু ব্যবহার করলে চুলে ফ্লেক্স দেখা যাবে এবং চুলও নিস্তেজ হয়ে পড়বে। যেকোনো রঙ নেওয়ার পরিবর্তে নিজের চুলের রঙের সঙ্গে মিলিয়ে বা কাছাকাছি রঙের শ্যাম্পু বেছে নিন।

২. ভালো মতো ঝাঁকিয়ে নিন

শ্যাম্পু খোলার আগে অবশ্যই ভালো মতো বোতলটি ঝাঁকিয়ে নেবেন। স্টার্চ অনেক সময় বোতলের নিচের অংশে পড়ে থাকে। ভালো মতো ঝাঁকিয়ে নিলে মিশ্রণের সব উপাদান একই অনুপাতে থাকবে।

৩. মাথার ত্বকের খুব কাছাকাছি স্প্রে করবেন না

শুষ্ক চুলে ড্রাই শ্যাম্পু মাথা থেকে চার থেকে ছয় ইঞ্চি দূরে ধরে সরাসরি গোঁড়ায় স্প্রে করুন। ১২ ইঞ্চি দূরে রেখে স্প্রে করলেও ড্রাই শ্যাম্পু কাজ করবে। পাউডার বেসড শ্যাম্পু হলে স্কাল্পের কাছাকাছি ছড়িয়ে দিন। সরাসরি স্কাল্পে দেবেন না।

৪. ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করুন

এক জায়গায় অনবরত স্প্রে করতে থাকবেন না। সম্পূর্ণ মাথায় ঘুরিয়ে ঘুরিয়ে স্প্রে করুন। এক জায়গায় ক্রমাগত স্প্রে করতে থাকলে সেখানে স্পট বা সাদা সাদা হয়ে যায়।

৫. ড্রাই শ্যাম্পুর ব্যবহার শুধুমাত্র তেলতেলে স্থানে

সারা মাথায় ড্রাই শ্যাম্পু স্প্রে করবেন না, শুধু উপরের দিকে দিন। আপনার চুলের নীচের অংশটি তেলতেলে হয় না, তাই নিচের দিকে স্প্রে করবেন না। এতে চুল দুর্বল হয়ে যেতে পারে।

৬. অত্যধিক ব্যবহার না করা

চুল যখন তৈলাক্ত হয়, তখন ড্রাই শ্যাম্পু একটি ভালো সমাধান। কিন্তু, সবসময় ড্রাই শ্যাম্পু ব্যবহার করলে সেটা আপনার চুলের জন্য ক্ষতিকর। সাময়িকভাবে চুল ঝলমল করলেও অতিরিক্ত ব্যবহারে চুল হয়ে পড়বে শুষ্ক, নিস্তেজ। যখন প্রয়োজন হবে তখন অল্প পরিমাণে ব্যবহার করতে হবে।

৭. সেট হওয়ার সময় দিন

ড্রাই শ্যাম্পু দেওয়ার সঙ্গে সঙ্গে চুল আঁচড়াবেন না। কিছুক্ষণ সময় দিতে হবে এটি কাজ করার জন্য।

৮. ম্যাসাজ করুন

ড্রাই শ্যাম্পু ব্যবহারের পর কিছুক্ষণ অপেক্ষা করে তারপর হাত দিয়ে ম্যাসাজ করুন। তা না করলে এটি কেবল আপনার চুলের উপরে বসে থাকবে এবং স্কাল্পে গিয়ে কাজ করবে না। তারপর চিরুনি দিয়ে আঁচড়ে ফেলুন। এতে সাদা সাদা হয়ে থাকার সম্ভাবনা থাকবে না।

৯. প্রতিদিন ব্যবহার করবেন না

কোনোভাবেই ড্রাই শ্যাম্পু প্রতিদিন ব্যবহার করবেন না। এতে মাথার লোমকূপ বন্ধ হয়ে স্কাল্পের ক্ষতি হতে পারে। এমনকি চুলের গোঁড়া দুর্বল করে চুল পড়া বেড়ে যেতে পারে এবং ত্বকের সমস্যা, যেমন: ডার্মাটাইটিস ও ব্রণ হতে পারে।

Comments