ক্ষুধার সময় না খেয়ে থাকলে কি শরীরের ক্ষতি হয়?

জানিয়েছেন পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান পুষ্টিবিদ নিশাত শারমিন নিশি।
ক্ষুধার সময় না খেয়ে থাকলে কি শরীরের ক্ষতি হয়?
ছবি: সংগৃহীত

ক্ষুধা পেলেও অনেক সময় আমরা এড়িয়ে যাই বা দেরি করে খাই। বিশেষ করে সকাল ও দুপুরের খাবারের মাঝখানে বা দুপুর ও রাতের খাবারের মাঝখানে এমনটা করেন অনেকে।

এ বিষয়টি কি কোনো সমস্যা তৈরি করে? জানিয়েছেন পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান পুষ্টিবিদ নিশাত শারমিন নিশি

নিশাত শারমিন বলেন, ক্ষুধা লাগলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হয়। আর তা সমাধানে অবশ্যই  খাবার খেতে হয়।

ক্ষুধা লাগার পরেও কিছু না খেলে অ্যাসিডিটি হতে পারে। রক্তচাপ কমে যেতে পারে। এ ছাড়া যাদের ডায়াবেটিস আছে তাদের বা অন্যদেরও রক্তের সুগারের মাত্রা অনেক কমে যাওয়ার আশঙ্কা থাকে।

ক্ষুধা থাকা সত্ত্বেও কিছু না খেলে দুর্বলতা অনুভব করে মানুষ। বিশেষ করে যারা মানসিক বা ব্রেইন ওয়ার্ক করেন, তাদের জন্য তখন সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে, কাজে বিঘ্ন ঘটে।

এ ছাড়া ক্ষুধা লাগার সময় না খেয়ে পরে অনেক বেশি ক্ষুধা নিয়ে খেতে গেলে কোনো খাবারের স্বাদ ভালোভাবে বোঝা যায় না, তাই পরিতৃপ্তি আসে না। অল্প খাবারে পেট ভরানো সমস্যা হয়ে যায়। তখন অতিরিক্ত খাওয়া হয়ে যায়।

নিশাত শারমিন আরও বলেন, ক্ষুধা লাগার আগেই খাবার খাওয়া ভালো। এতে ডাইজেস্টিভ সিস্টেম ভালো থাকে। একসঙ্গে অনেক খাবার খেলে হজমে সমস্যা হয়। তাই খাবার যদি ধীরে ধীরে খাওয়া যায়, বারে বারে খাওয়া যায় সেক্ষেত্রে হজম ভালো হয়। অল্প অল্প করে বার বার খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে, ওবেসিটি হওয়ার ঝুঁকি থাকে না। এ ছাড়া সুগার লেভেল স্বাভাবিক থাকে, যথেষ্ট শক্তি পাওয়া যায়। খাবারে পরিতৃপ্তি থাকায় প্রতিটি খাবারের স্বাদ যেভাবে পাওয়া সম্ভব হয়, পুষ্টিও ভালোভাবে পাওয়া যায়।

 

Comments

The Daily Star  | English
national election

US sanctions against Rab to stay: US State Department

The United States has said the sanctions imposed against Bangladesh's elite force Rab are not being withdrawn

48m ago