বাংলাদেশ

নিষেধাজ্ঞা এড়াতে বিদেশে বাংলাদেশ মিশনগুলোকে সজাগ থাকার নির্দেশ

নিষেধাজ্ঞা এড়াতে বিদেশে বাংলাদেশ মিশনগুলোকে সজাগ থাকতে এবং ওইসব দেশের সরকারের সঙ্গে যোগাযোগ বাড়াতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
পররাষ্ট্র

নিষেধাজ্ঞা এড়াতে বিদেশে বাংলাদেশ মিশনগুলোকে সজাগ থাকতে এবং ওইসব দেশের সরকারের সঙ্গে যোগাযোগ বাড়াতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি মিশনগুলোকে গত ৩১ ডিসেম্বর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ সংক্রান্ত একটি চিঠি দেন।

চিঠিতে পররাষ্ট্র সচিব যে কোনো ধরনের নিষেধাজ্ঞা ঠেকাতে রাষ্ট্রদূতদের আগাম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আর রোববার চিঠির বিষয়টি নিশ্চিত করেছেন।

মিশনগুলোতে দেওয়া চিঠিতে মাসুদ বিন মোমেন বলেন, 'বিদেশি সরকারের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখা যে কোনো কূটনৈতিক মিশনের দৈনন্দিন কার্যক্রম ও প্রধান কাজ। বর্তমান বৈশ্বিক ও অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি এ কার্যক্রম আরও জোরদারের দাবি রাখে।'

এতে আরও বলা হয়, 'আপনাদের অবশ্যই দেখেছেন যে আমাদের এলিট ফোর্স (র‍্যাব) ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে একতরফা নিষেধাজ্ঞা এসেছিল।'

পররাষ্ট্র সচিবের দেওয়া এ চিঠিতে বলা হয়, কোনো না কোনো অজুহাতে উস্কে দেওয়ার মাধ্যমে সরকারি সংস্থা এবং কর্মকর্তাদের বিরুদ্ধে অনুরূপ সিদ্ধান্ত আসার সম্ভাবনা আছে।

পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূতদেরকে এসব ক্ষেত্রে অত্যন্ত সজাগ থাকার এবং সরকার ও এর প্রতিষ্ঠানগুলোকে অপবাদ দেওয়ার সব ধরনের প্রচেষ্টাকে বাধা দিতে প্রস্তুত থাকার আহ্বান জানান।

তিনি বলেন, 'মন্ত্রণালয় সময়ে সময়ে বাংলাদেশ মিশনগুলোকে সংশ্লিষ্ট বিষয়ে অবহিত করবে।'

চিঠিতে দূতাবাসের ভূমিকা সম্পর্কে আরও বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্র র‌্যাব ও এর সাত সাবেক ও বর্তমান শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ১ বছরেরও বেশি সময় পর মন্ত্রণালয় এ নির্দেশনা দিলো।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং পশ্চিমা বেশ কিছু দেশের সরকার বাংলাদেশকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার সমুন্নত রাখার আহ্বান জানিয়েছে।

Comments