অর্থনীতি অনুকূলে থাকলে এয়ারবাসের ১০ উড়োজাহাজ কিনবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, দেশের অর্থনীতি সায় দিলে ইউরোপীয় কোম্পানি এয়ারবাসের ১০টি উড়োজাহাজ কিনবে বাংলাদেশ।
হাছান মাহমুদ
হাছান মাহমুদ। ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, দেশের অর্থনীতি সায় দিলে ইউরোপীয় কোম্পানি এয়ারবাসের ১০টি উড়োজাহাজ কিনবে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই এবং জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রয়েস্টারের সঙ্গে আজ বৃহস্পতিবার পৃথক বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন।

উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত চূড়ান্ত কিনা জানতে চাইলে তিনি বলেন, ক্রয়ের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পররাষ্ট্র মন্ত্রণালয় নয়, সংশ্লিষ্ট মন্ত্রণালয় নেয়।

হাছান মাহমুদ আরও বলেন, ফ্রান্সের কাছ থেকে দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট কেনার বিষয়ে তিনি আলোচনা করেছেন। গত বছর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁখোর সফরের সময় স্যাটেলাইট কেনার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় এবং শিগগিরই চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ফ্রান্সের কাছ থেকে প্রথম যে স্যাটেলাইটটি কিনেছে সেটি ছিল একটি কমিউনিকেশন স্যাটেলাইট এবং দ্বিতীয়টি একটি অবজারভেটরি স্যাটেলাইট যা জলবায়ু ও নিরাপত্তা সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে।

দুই রাষ্ট্রদূত জার্মান চ্যান্সেলর ও ফরাসি প্রেসিডেন্টের অভিনন্দনপত্রও হস্তান্তর করেন।

হাছান মাহমুদ বলেন, এ দুই দেশই বাংলাদেশের প্রধান উন্নয়ন ও বাণিজ্য অংশীদার এবং রাষ্ট্রদূতরা আগামী দিনগুলোতে সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আলোচনা করেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই বলেন, বাংলাদেশের সঙ্গে তরুণ শিক্ষক ও শিক্ষার্থী বিনিময়ের জন্য ফ্রান্স নতুন কর্মসূচি শুরু করতে চায়।

তিনি বলেন, ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে ইতোমধ্যেই চমৎকার সম্পর্ক রয়েছে এবং দুই দেশ আগামীতে এই সম্পর্ক আরও গভীর করতে চায়।

সাক্ষাতে তারা বাণিজ্য, জলবায়ু পরিবর্তন, সংস্কৃতিসহ সম্পর্কের বিভিন্ন দিক পর্যালোচনা করেন।

মারি মাসদুপুয় বলেন, বাংলাদেশ ও ফ্রান্স রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

 

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

7h ago