স্যার ফজলে হাসান আবেদের ৮৮তম জন্মদিন আজ

যুদ্ধ শেষে সদ্য স্বাধীন বাংলাদেশে ফিরে ধ্বংসস্তূপে পরিণত হওয়া সুনামগঞ্জের প্রত্যন্ত অঞ্চল শাল্লা এলাকায় ত্রাণকাজ শুরু করেন ফজলে হাসান আবেদ।
স্যার ফজলে হাসান আবেদ। ছবি: সংগৃহীত

আজ ব্র্যাকের প্রতিষ্ঠাতা প্রয়াত ফজলে হাসান আবেদের ৮৮তম জন্মদিন।

স্যার ফজলে হাসান আবেদ ১৯৩৬ সালের ২৭ এপ্রিল বাংলাদেশের হবিগঞ্জ জেলার বানিয়াচং গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পাবনা জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর তিনি ব্রিটেনের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে নেভাল আর্কিটেকচারে ভর্তি হলেও পরে লন্ডনের চার্টার্ড ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্টসে ভর্তি হয়ে ১৯৬২ সালে তার প্রফেশনাল কোর্স সম্পন্ন করেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় ইংল্যান্ডে থেকে ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পক্ষে সমর্থন আদায়, তহবিল সংগ্রহ ও জনমত গঠনের কাজে আত্মনিয়োগ করেন ফজলে হাসান আবেদ।

যুদ্ধ শেষে সদ্য স্বাধীন বাংলাদেশে ফিরে ধ্বংসস্তূপে পরিণত হওয়া সুনামগঞ্জের প্রত্যন্ত অঞ্চল শাল্লা এলাকায় ত্রাণকাজ শুরু করেন ফজলে হাসান আবেদ। এই কার্যক্রমের ধারাবাহিকতায় লন্ডনের ফ্ল্যাট বিক্রির টাকা দিয়ে ব্র্যাক গড়ে তোলেন তিনি। এর ভেতর দিয়েই গ্রামাঞ্চলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে ব্র্যাকের দীর্ঘ অভিযাত্রার সূচনা ঘটে।

চার দশকের ধারাবাহিকতায় ব্র্যাক এখন পরিণত হয়েছে বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থায়।

 

Comments