নির্বাচনী প্রচারণায় জীবন্ত ঘোড়া, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

ওই প্রার্থী জানিয়েছেন, তিনি লজ্জিত, দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।
বৃহস্পতিবার রাতে বাউফল শহরে দুটি জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করে উপজেলা নির্বাচনে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবদুল মোতালেব হাওলাদারের কর্মী-সমর্থকরা। ছবি: সংগৃহীত

পটুয়াখালীর বাউফল উপজেলা পরিষদ নির্বাচনে জীবন্ত ঘোড়া নিয়ে প্রচারণা করায়, আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবদুল মোতালেব হাওলাদারকে কারণ দর্শানো (শোকজ) নোটিশ দিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা।

গতকাল বৃহস্পতিবার রাতে বাউফলে শহরে জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করার অভিযোগে আজ শুক্রবার ওই প্রার্থীকে শোকজ নোটিশ দেওয়া হয়। 

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. শাহীন শরীফ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শোকজের জবাবে ঘোড়া প্রতীকের প্রার্থী ও বাউফল উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মোতালেব হাওলাদার দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন।

আগামী ২১ মে এ উপজেলায় নির্বাচন হওয়ার কথা।

কারণ দর্শানো নোটিশে বলা হয়, ঘোড়া মার্কার প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করে বৃহস্পতিবার রাতে প্রচুর কর্মী-সমর্থক ও দুটি জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করেছেন এবং শ্লোগান দিয়েছেন, যা নির্বাচন বিধিমালার লঙ্ঘন। 

'নির্বাচনী আইনে প্রতীক হিসাবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না' উল্লেখ করে নোটিশে এ অপরাধে কেন তার প্রার্থিতা বাতিলের জন্য কমিশনে জানানো হবে না তার ব্যাখ্যা আজ শুক্রবার দুপুর ২টার মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়। 

জানতে চাইলে চেয়ারম্যান প্রার্থী আবদুল মোতালেব হাওলাদার দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি শোকজ নোটিশ পেয়েছি এবং নির্ধারিত সময়ের মধ্যেই জবাব দিয়েছি।' 

নির্বাচন কর্মকর্তা মো. শাহীন শরীফ ডেইলি স্টারকে বলেন, 'লিখিত জবাবে ওই প্রার্থী বলেছেন যে, তার কিছু উৎসুক কর্মী-সমর্থক ঘোড়া নিয়ে মিছিল বের করেন, শ্লোগান দেন এবং সে সময় তিনি অন্য এলাকায় প্রচারণায় ব্যস্ত ছিলেন। বিষয়টিতে তিনি লজ্জিত, দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী বলেও উল্লেখ করেছেন।'

ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড হবে না বলেও তিনি অঙ্গিকার করেন।

Comments