অনুমতি ছাড়া বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থার স্থাবর সম্পদ নয়, সংসদে বিল

বিলটি পরীক্ষা করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
সংসদ
ফাইল ছবি

সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশের ভেতরে কোনো স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না, এমন বিধান রেখে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল সংসদে তোলা হয়েছে।

বিলে বলা হয়েছে, এই বিধান লঙ্ঘন করে কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশের ভেতরে ক্রয়, দান, বিনিময় বা অন্য কোনোভাবে কোনো স্থাবর সম্পত্তি অর্জন করলে তা সরকার বাজেয়াপ্ত করতে পারবে।

১৯৮৩ সালের ফরেন ভলান্টারি অর্গানাইজেশনস (অ্যাকুইজিশন অব ইমমুভেবল প্রপার্টি) রেগুলেশন অর্ডিন্যান্স বাতিল করে নতুন এই আইন করা হচ্ছে। 

আজ বৃহস্পতিবার ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বিলটি সংসদে তোলেন। পরে বিলটি পরীক্ষা করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা অর্থ এমন কোনো সংগঠন, সংস্থা বা কর্তৃপক্ষ যা বাংলাদেশের বাইরে অন্য কোনো দেশে গঠিত বা প্রতিষ্ঠিত এবং যার উদ্দেশ্য বাংলাদেশের ভেতরে কোনো ব্যক্তি, সংগঠন বা কর্তৃপক্ষকে সেবা দেওয়া অথবা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করা।

Comments