সন্ধ্যায় কুতুবদিয়া নোঙর করবে এমভি আব্দুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম আসবেন কাল

এমভি আব্দুল্লাহর দায়িত্ব নেওয়ার জন্য নাবিকদের একটি দল লাইটার জাহাজে কুতুবদিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।
এমভি আবদুল্লাহ দেশে ফিরেছে
কুতুবদিয়ার কাছে বঙ্গোপসাগরে এমভি আবদুল্লাহ। ছবি: ভিডিও থেকে নেওয়া

প্রায় এক মাস আগে সোমালি জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্ত এমভি আব্দুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়। কয়েক ঘণ্টার মধ্যে জাহাজটি কুতুবদিয়ায় নোঙর করবে।

জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জাহাজটি আজ সোমবার সকালে বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে এবং এখন কুতুবদিয়ায় নোঙরের দিকে যাচ্ছে।

আজ সন্ধ্যার মধ্যে জাহাজটি নোঙর করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জাহাজের দুই ক্রু ডেইলি স্টারকে জানান, বিকেল সাড়ে ৪টার দিকে জাহাজটি কুতুবদিয়ার কাছেই ছিল এবং ঘণ্টা দুয়েকের মধ্যে নোঙর করতে পারে।

আগামীকাল মঙ্গলবার বিকেলে লাইটার জাহাজে করে এমভি আব্দুল্লাহর ২৩ নাবিককে চট্টগ্রামে আনা হবে।

এ তথ্য জানিয়ে মেহেরুল করিম বলেন, 'এমভি আব্দুল্লাহর দায়িত্ব নেওয়ার জন্য নতুন একটি দল লাইটার জাহাজে কুতুবদিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।'

দায়িত্ব হস্তান্তরের পর ফেরত আসা ২৩ নাবিককে আগামীকাল বিকেলে বন্দরনগরীর সদরঘাটের কেএসআরএম লাইটার জেটিতে নিয়ে আসা হবে বলে জানান তিনি।

মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে কয়লা পরিবহন করে আমিরাত যাওয়ার সময় জাহাজটি গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে।

মুক্তিপণ পাওয়ার পর ১৪ এপ্রিল ভোরে জলদস্যুমুক্ত হয় জাহাজটি।

জাহাজটি ২২ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছায়। সেখানে কয়লা খালাসের পর আরেকটি বন্দর থেকে ৫৬ হাজার টন চুনাপাথর লোড করার পরে জাহাজটি ৩০ এপ্রিল ভোরে আরব আমিরাত ত্যাগ করে।

 

Comments