পদত্যাগ করবেন বোয়িং সিইও

গত ৫ জানুয়ারির দুর্ঘটনার পর থেকেই ক্যালহাউন চাপে ছিলেন।
বোয়িং, ডেভ ক্যালহাউন, ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ,
ডেভ ক্যালহাউন। রয়টার্স ফাইল ফটো

উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভ ক্যালহাউন এ বছরের শেষের দিকে পদত্যাগ করবেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

রয়টার্স বলছে, এ বছরের জানুয়ারিতে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ মাঝ-আকাশে দুর্ঘটনায় পড়ে। সেই দুর্ঘটনা থেকে উদ্ভূত বোয়িংয়ের নিরাপত্তা সংকটের জেরে সিইও ডেভ ক্যালহাউন বছরের শেষের দিকে পদত্যাগ করবেন।

উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, এছাড়া বোয়িং কমার্শিয়াল এয়ারপ্লেনের প্রেসিডেন্ট ও সিইও স্ট্যান ডিল অবসরে যাবেন এবং স্টেফানি পোপ ব্যবসার নেতৃত্ব দেবেন। স্টিভ মোলেনকফকে বোর্ডের নতুন চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে।

গত ৫ জানুয়ারির দুর্ঘটনার পর থেকেই ক্যালহাউন চাপে ছিলেন। তখন মাটি থেকে প্রায় ১৬ হাজার ফুট উঁচুতে আলাস্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটের দরজার প্লাগ ছিঁড়ে যায়। ফলে, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটিকে তদন্তের মুখোমুখি হতে হচ্ছে।

গত সপ্তাহে মার্কিন এয়ারলাইন্স কোম্পানিগুলোর একদল সিইও বোয়িং পরিচালকদের সঙ্গে বৈঠক করে আলাস্কা এয়ারলাইন্সের ৭৩৭ ম্যাক্স-৯ দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এদিকে বোয়িং তাদের পুরনো সহায়ক প্রতিষ্ঠান স্পিরিট অ্যারোসিস্টেমস এসপিআর কেনার জন্য আলোচনা করছে।

Comments

The Daily Star  | English

Death in Rab custody: 2 withdrawn over Suraiya's death

Two law enforcement officials have been withdrawn from their duties over the allegation that a woman died in Rab custody in Kishoreganj's Bhairab

5m ago