ইরানে ইসরায়েলি হামলার পর শেয়ারবাজারে ধস, বেড়েছে তেলের দাম

ইসরায়েলের পাল্টা হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যে বড় সংঘাতের উদ্বেগ আরও বেড়েছে।
ইরান-ইসরায়েল, ইরান, ইসরায়েল,ইরানে ইসরায়েলের হামলা,
রয়টার্স ফাইল ফটো

ইরানে ইসরায়েলের হামলার খবরের পর শুক্রবার এশিয়ার শেয়ার ও বন্ডের দাম কমেছে। এ ঘটনায় স্বর্ণ ও অপরিশোধিত তেলের দাম লাফিয়ে বেড়েছে। এছাড়া ইসরায়েলের পাল্টা হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যে বড় সংঘাতের উদ্বেগ আরও বেড়েছে।

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

এমএসসিআইয়ের এশিয়া-প্যাসিফিক শেয়ারের বিস্তৃত সূচক  ২ শতাংশ কমেছে এবং ইউএস স্টক ফিউচার ১ শতাংশ কমেছে।

মার্কিন দীর্ঘমেয়াদী ট্রেজারি ইয়েল্ড ‍৯ বেসিস পয়েন্ট কমে ৪ দশমিক ৫৫৬৭ শতাংশে নেমেছে, যা আগে ১৫ বেসিস পয়েন্ট পর্যন্ত কমেছিল। এছাড়া ডলারের বিপরীতে ইয়েনসহ অন্যান্য মুদ্রার দর ওঠানামা করছে। পাশাপাশি এই হামলার খবর ছড়িয়ে পড়ার পর স্বর্ণের দামও বেড়েছে।

ওসিবিসির বিনিয়োগ কৌশল বিভাগের ব্যবস্থাপনা পরিচালক ভাসু মেনন বলেন, 'ইরান পরবর্তীতে কী করবে তা নিয়ে বিনিয়োগকারীরা উদ্বিগ্ন এবং বাজার অস্থির থাকবে। এমন সময়ে এই পরিস্থিতি তৈরি হয়েছে যখন মূল্যস্ফীতি ও সুদের হারের অনিশ্চয়তার মুখোমুখি হতে হচ্ছে তাদের।'

মধ্যপ্রাচ্যের তেলের সরবরাহ ব্যাহত হতে পারে এমন উদ্বেগে ব্রেন্ট ফিউচারের দাম বেড়ে ৮৯ দশমিক ২২ ডলারে দাঁড়িয়েছে। রয়টার্সের তথ্য অনুযায়ী, তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠনের তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ ইরান।

জাপানের নিক্কেইয়ের প্রধান সূচক ২ দশমিক ৪ শতাংশ কমেছে, তাইওয়ানের বেঞ্চমার্ক সূচক টিডাব্লিউআইআই ৩ দশমিক ৫ শতাংশ কমেছে এবং হংকংয়ের প্রধান সূচক এইচএসআই ১ দশমিক ২ শতাংশ কমেছে।

Comments

The Daily Star  | English

Battery-run rickshaws to ply on Dhaka roads: Quader

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

49m ago