ফুটবল

শিরোপা লড়াই থেকে পিছিয়ে পড়ল লিভারপুল

নাটকীয় কিছু ছাড়া শেষ চার রাউন্ডে এই অবস্থান থেকে শিরোপা জয় বেশ কঠিন লিভারপুলের জন্য।

কিছু দিন আগেও চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। ইংলিশ প্রিমিয়ার লিগ তো বটেই চলতি মৌসুমের সম্ভাব্য সব শিরোপার দাবীদার ছিল তারা। কিন্তু হুট করেই ছন্দ হারিয়ে সব প্রতিযোগিতা থেকেই একে একে বের হয়ে যেতে থাকে দলটি। এভারটনের বিপক্ষে হারের পর প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই থেকেও এক অর্থে ছিটকে পড়েছে রেডরা।

গুডিসন পার্কে বুধবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে লিভারপুলকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে এভারটন। ২০১০ সালের পর ঘরের মাঠে লিভারপুলের বিপক্ষে জয়ের স্বাদ পেল দলটি। টফিসদের হয়ে গোল দুটি করেছেন জ্যারেড ব্র্যান্থওয়েইট ও ডমিনিক ক্যালভার্ট-লুইন।

ইংলিশ প্রিমিয়ার লিগের সবশেষ চার ম্যাচে তাদের জয় মাত্র একটি ম্যাচে। এরমধ্যে হেরেছে দুটি। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ড্র করেই দুর্দশার শুরু হয় তাদের। এর আগে এফএ কাপের লড়াইয়ে রেড ডেভিলদের কাছে তারা হারে ৩-৪ গোলের ব্যবধানে।

৩৪ ম্যাচ শেষে ৭৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে লিভারপুল। সমান তাদের চেয়ে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আর্সেনাল। তবে দ্বিতীয় স্থানে থাকলেও তা অস্থায়ী। কারণ তাদের চেয়ে দুই ম্যাচ কম খেলে ৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ম্যানচেস্টার সিটি। অর্থাৎ বাকি দুই ম্যাচে সিটিজেনরা একটিতেও জয় পেলে তৃতীয় স্থানে নেমে যাবে লিভারপুল। নাটকীয় কিছু ছাড়া শেষ চার রাউন্ডে এই অবস্থান থেকে শিরোপা লড়াই করা বেশ কঠিন তাদের জন্য।

এদিন ম্যাচের ষষ্ঠ মিনিটেই পেনাল্টি পেয়ে গিয়েছিল এভারটন। তবে ক্যালভার্ট-লুইনকে ডি-বক্সে ফাউল করেছিলেন গোলরক্ষক অ্যালিসন বেকার। কিন্তু ভিএআরে দেখা যায়, অফসাইডে ছিলেন ক্যালভার্ট-লুইন। যে যাত্রা বেঁচে গেলেও গোলবঞ্চিত রাখা যায়নি স্বাগতিকদের।

২৭তম মিনিটে ফ্রি কিক থেকে বক্সে দুটি শট নেয় এভারটন। তৃতীয় দফায় ব্র্যান্থওয়েইটের শট অ্যালিসনের হাতে লেগে পোস্টে লেগে গোললাইন পেরিয়ে গেলে এগিয়ে যায় তারা। ৫৮তম মিনিটে ডুইট ম্যাক নিলের নেওয়া থেকে কর্নার থেকে দারুণ এক হেডে ব্যবধান দ্বিগুণ করেন ক্যালভার্ট-লুইন।

দুই গোলে পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে লিভারপুল। কিন্তু ভাগ্য সঙ্গে ছিলে না তাদের। ৬৯তম মিনিটে লুইস দিয়াসের কোনাকুনি শট পোস্টে লেগে ফিরে আসে। এছাড়াও তাদের দারুণ কিছু প্রচেষ্টা নষ্ট করে দেন গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। ফলে হারতেই হয় রেডদের।

Comments