দুর্নীতির দায়ে রুশ সামরিক বাহিনীর উপ-প্রধান গ্রেপ্তার

২৩ এপ্রিল উপ-প্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভকে গ্রেপ্তারের পর গত এক মাসে চতুর্থ শীর্ষ রুশ সামরিক কর্মকর্তা হিসেবে গ্রেপ্তার হলেন শামারিন।

রাশিয়া দেশটির সেনাবাহিনীর উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিনকে ঘুষ নেওয়ার দায়ে গ্রেপ্তার করেছে।

আজ বৃহস্পতিবার রুশ গণমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

২৩ এপ্রিল উপ-প্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভকে গ্রেপ্তারের পর গত এক মাসে চতুর্থ শীর্ষ রুশ সামরিক কর্মকর্তা হিসেবে গ্রেপ্তার হলেন শামারিন।

এর মধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হেড অব পার্সোনেল ইউরি কুজনেৎসভ, রুশ সেনাবাহিনীর ৫৮তম ব্যাটালিয়নের সাবেক কমান্ডার মেজর জেনারেল ইভান পোপভকেও গ্রেপ্তার করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে এটাই রুশ সরকারে সবচেয়ে বড় কেলেঙ্কারির ঘটনা। চার শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তারের ঘটনাকে অত্যন্ত লাভজনক হিসেবে বিবেচিত সামরিক ঠিকাদারিকে ঘিরে সব ধরনের দুর্নীতি দূর করার প্রচেষ্টা হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

পাশাপাশি আরও তিন ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়েছে। ইভানভের এক বন্ধু, একটি নির্মাণ প্রতিষ্ঠানের প্রধান (যার বিরুদ্ধে ঘুষ দেওয়ার অভিযোগ আছে) এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বেশ কিছু প্রতিষ্ঠানের সাবেক প্রধান।

হেড অব জেনারেল স্টাফ বা রুশ সামরিক বাহিনীর প্রধান ভ্যালেরি গেরাসিমভের সহকারী ছিলেন শামারিন। গেরাসিমভের বিরুদ্ধে এখনো কোনো দুর্নীতির অভিযোগ না এলেও ইউক্রেন যুদ্ধে রুশ সামরিক বাহিনীর নাজুক অবস্থা নিয়ে সমালোচিত হয়েছেন তিনি।

প্রেসিডেন্ট পুতিন এ মাসেই দীর্ঘদিন ধরে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে থাকা সের্গেই শোইগুকেও তার পদ থেকে সরিয়ে সাবেক উপ-প্রধানমন্ত্রী ও অর্থনীতিবিদ আন্দ্রেই বেলুসভকে এই দায়িত্ব দেন।

গত কয়েক মাসে ইউক্রেন যুদ্ধে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে রাশিয়া।

Comments

The Daily Star  | English

Thousands suffer as flood persists in Sylhet; over 16,000 in shelters

While the flood situation in Sylhet had improved recently, incessant rain since Monday has caused flooding to recur, submerging the majority of the areas that had previously receded

9m ago