শিরোপাধারী ইতালির বিদায় ঘণ্টা বাজিয়ে কোয়ার্টারে সুইজারল্যান্ড

বর্তমান চ্যাম্পিয়ন ইতালি হারিয়ে খুঁজল নিজেদের।
ছবি: এএফপি

গতবারের চ্যাম্পিয়ন ইতালি হারিয়ে খুঁজল নিজেদের। তাদের রক্ষণে বারবার হানা দিয়ে প্রথমার্ধের শেষদিকে এগিয়ে যাওয়া সুইজারল্যান্ড চালকের আসনে বসে পড়ল দ্বিতীয়ার্ধের শুরুতে। এরপর ইতালিয়ানরা ফেরার চেষ্টা চালালেও তা যথেষ্ট হলো না। বাজে পারফরম্যান্সে বিদায় ঘণ্টা বেজে গেল লুসিয়ানো স্পালেত্তির শিষ্যদের।

জার্মানির বার্লিনে ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোতে ২-০ গোলে জিতেছে সুইসরা। প্রথম দল হিসেবে মুরাত ইয়াকিনের দল উঠে গেছে এবারের আসরের কোয়ার্টার ফাইনালে। তাদের দুই গোলদাতা হলেন রেমো ফ্রুয়েলার ও রুবেন ভার্গাস।

প্রথমার্ধে একচ্ছত্র আধিপত্য দেখায় সুইজারল্যান্ড। বল দখলের অনেক ব্যবধানে এগিয়ে থাকার পাশাপাশি আক্রমণেও ভীতি ছড়ায় তারা। ফলে চাপে পড়া ইতালিকে ব্যস্ত থাকতে হয় রক্ষণ সামলানোয়। তাদের খেলাতেও ছিল না কোনো ছন্দ।

বিরতির আগে গোলমুখে দশটি শট নেয় সুইসরা। যার মধ্যে তিনটি ছিল লক্ষ্যে। ২৪তম মিনিটে দোন্নারুম্মাকে ফাঁকি দিতে পারেননি স্ট্রাইকার ব্রিল এম্বোলো। তার শট রুখে দেন এই ইতালিয়ান গোলরক্ষক। তবে ৩৭তম মিনিটে আর পারা সম্ভব হয়নি। ভার্গাস ডি-বক্সের মধ্যে খুঁজে নেন ফাঁকায় থাকা মিডফিল্ডার ফ্রুয়েলারকে। তার প্রথম ছোঁয়া বাজে হলেও পরেরটিতে পুষিয়ে দেন তিনি। দারুণ ভলি দোন্নারুম্মার পায়ে লেগে জড়ায় জালে।

যোগ করা সময়ে ব্যবধান প্রায় বাড়িয়েই ফেলেছিল সুইজারল্যান্ড। ফাবিয়ান রেইডারের ফ্রি-কিক কোনোমতে ঠেকিয়ে ইতালিকে বাঁচান দোন্নারুম্মা। তিনি বামদিকে ঝাঁপিয়ে বল রুখে দেওয়ার পর তা বাধা পায় পোস্টে।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর মাত্র ২৭ সেকেন্ডে দ্বিতীয়বারের মতো বল জালে পাঠিয়ে করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে ফেলে সুইসরা। মিকেল অ্যাবিশারের পাস ডি-বক্সে পেয়ে দূরের পোস্টে দিয়ে গোল করেন ভার্গাস। ইতালিয়ানদের ম্যাচে ফেরার পথ তাতে হয়ে ওঠে ভীষণ দুরূহ।

তারপরও কিছুটা তাড়না দেখায় আজ্জুরিরা। গোলমুখে নেওয়া ১১টি শটের একমাত্রটি তারা লক্ষ্যে রাখে ৭৩তম মিনিটে। মাতেও রেতেগির শট ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক ইয়ান সমার। এর আগে-পরে দুবার ইতালির বাধা হয়ে দাঁড়ায় পোস্ট। নিকোলো ফাগিওলির একটি ক্রসে সুইজারল্যান্ডের ডিফেন্ডার ফাবিয়ান শারের মাথা ছুঁয়ে বল পোস্টে লাগে। ৭৪তম মিনিটে জিয়ানলুকা স্কামাক্কার প্রচেষ্টাও প্রতিহত হয় পোস্টে। তবে তিনি সম্ভবত অফসাইডে ছিলেন।

শেষ বাঁশি বাজার আগে আর কোনো উল্লেখযোগ্য সুযোগ মেলেনি কারও। ৩১ বছর পর ইতালিকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউরোর শেষ আটের টিকিট পেয়েছে সুইজারল্যান্ড। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ হবে ইংল্যান্ড অথবা স্লোভাকিয়া।

Comments

The Daily Star  | English

Ex-land minister Narayon Chandra Chanda arrested

Former Land Minister Narayon Chandra Chanda was arrested from Jhenaidah today as he attempted to flee India crossing the border illegally

55m ago