লাইভ আপডেট

জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ

পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ
ছবি: ফিরোজ আহমেদ

জনাথন ক্যাম্পবেল ও ব্রায়ান বেনেটের ব্যাটে ১৩৯ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যই ছুঁড়ে দিয়েছিল জিম্বাবুয়ে। সে লক্ষ্য তাড়ায় দুই ওপেনার তানজিদ হাসান ও লিটন দাসের ব্যাটে শুরুটা ভালো করে বাংলাদেশ। তবে উইকেটে সেট হলেও দুই ব্যাটারের কেউই পারেননি ইনিংস লম্বা করতে।

এরপর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও জাকের আলীর ব্যাটও ব্যর্থ। তবে পঞ্চম উইকেটে অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে শেষ পর্যন্ত সহজ জয়ই এনে দিয়েছেন তাওহিদ হৃদয়। অবিচ্ছিন্ন ৪৯ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। হৃদয় ৩৭ ও মাহমুদউল্লাহ ২৬ রানে অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৮.৩ ওভারে ১৪২/৪ (লিটন ২৩, তানজিদ ১৮, শান্ত ১৬, তাওহিদ ৩৭, জাকের ১৩, মাহমুদউল্লাহ ২২; এনগাভারা ১/৩২, মুজারাবানি ০/১৯, এনডলোভু ১/২৫, রাজা ০/৩১, জংবি ২/৩৫)।

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৩৮/৭ (গুম্বি ১৭, মুরামানি ২, আরভিন ১৩, রাজা ৩, মাদান্দে ০, বেনেট ৪৪*, ক্যাম্পবেল ৪৫, জংবি ২, এনডলোভু ৫; শরিফুল ১/২৬, মেহেদী ১/১৮, তাসকিন ২/১৮, সাইফউদ্দিন ১/৩৭, রিশাদ ২/৩৩)।

ফলাফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী।  

জাকেরকে ফেরালেন এনগাভারা

টিকলেন না জাকের আলী। রিচার্ড এনগাভারার লেন্থ বলে কিছুটা পেছনে সরে থার্ডম্যানে কাট করতে চেয়েছিলেন তিনি। কিন্তু লাইন মিস করে বোল্ড হয়ে যান এই উইকেটরক্ষক-ব্যাটার। ১২ বলে ১৩ রান করেছেন জাকের। ১৪ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৯৪ রান।

বৃষ্টি থেমেছে, খেলা শুরু

তৃতীয় দফায় কিছুটা জোরেই নেমেছিল বৃষ্টি। তবে খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। ফলে আবার শুরু হয়েছে খেলা। উইকেটে আছেন দুই নতুন ব্যাটার জাকের আলী ও তাওহিদ হৃদয়।

ফের বৃষ্টি, খেলা বন্ধ

এর আগে দুই দফা পাসিং শাওয়ারে বন্ধ ছিল খেলা। তবে তা অল্পক্ষণের জন্যই। তবে এবার বেশ জোরেশোরেই নেমেছে বৃষ্টি। ফলে বন্ধ রয়েছে খেলা। এরমধ্যেই কভার দিয়ে ঢেকে ফেলা হয়েছে পিচ। এ সময়ে  ১০ ওভারে ৩ উইকেটে ৬২ রান করেছিল বাংলাদেশ। তাওহিদ হৃদয় ১ ও জাকের আলী ০ রানে ব্যাটিং করছেন।

শান্তর পর ফিরে গেলেন লিটনও

একবার টিকেছিলেন আম্পায়ার্স কলের কারণে। এরপর তো সহজ ক্যাচ ছেড়ে দেন লুক জংবি। তবে জীবন পেয়েও খুব বেশিক্ষণ টিকতে পারেননি লিটন দাস। লুক জংবির দ্বিতীয় শিকারে পরিণত হয়েছেন তিনি। অফস্টাম্পের বাইরে থাকা তার স্লোয়ার বলে স্কয়ার ড্রাইভ করতে গেলে ব্যাকওয়ার্ড পয়েন্টে সহজ ক্যাচ তুলে দেন জনাথন ক্যাম্পবেলের হাতে। ২৫ বলে ২৩ রান করেন লিটন। ১০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৬২ রান।

শান্তকে ফেরালেন জংবি

আগের ওভারেই টাইগার ওপেনার লিটন দাসের সহজ ক্যাচ ছেড়েছিলেন লুক জংবি। তবে পরের ওভারে বল হাতে প্রায়শ্চিত্ত করেছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে ফিরিয়ে। তার বলে লংঅনে দারুণ ক্যাচ লুফে নিয়েছেন অতিরিক্ত ফিল্ডার রায়ান বার্ল। ১৫ বলে ১৬ রান করেন শান্ত।

জীবন পেলেন লিটন

লংঅফে সহজ ক্যাচ তুলে দিয়েছিলেন লিটন দাস। কিন্তু সেই ক্যাচ ধরতে পারেননি লুক জংবি। এ সময়ে ২০ রানে ব্যাট করছিলেন শান্ত। নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। এর আগে আম্পায়ার্স কলে এর আগে টিকে গেছেন লিটন। এবার পেলেন না ফিল্ডারদের ব্যর্থতায়।

 

বৃষ্টি শেষে শুরু হয়েছে খেলা

আরেক দফা পাসিং শাওয়ারের পর ফের শুরু হয়েছে খেলা। হালকা বৃষ্টিতে পিচ ঢাকতে হয়নি কভার দিয়ে।

আবারও বৃষ্টিতে খেলা বন্ধ

পাসিং শাওয়ারে এক দফা ছিল খেলা। তবে শুরু হয় অল্প সময়েই। আবারও গুঁড়িগুঁড়ি বৃষ্টি নামে সাগরিকায়। ফলে আবারও বন্ধ রয়েছে খেলা। ৮.২ ওভার শেষে ১ উইকেটে ৩৪ রান করেছে বাংলাদেশ। লিটন ২১ বলে ২১ ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ১০ বলে ১৩ রানে উইকেটে আছেন।

আম্পায়ার্স কলে টিকে গেলেন লিটন

সিকান্দার রাজার লেন্থ বলে ডিফেন্স করতে গিয়েছিলেন লিটন দাস। কিন্তু লাইন মিস করলে প্যাডে লাগে বল। জোরালো আবেদন করেছিল সফরকারীরা। আম্পায়ার সাড়া দেননি। তাতেই বেঁচে গিয়েছেন লিটন। রিপ্লেতে দেখা গেছে বল স্টাম্পের কানাত ছুঁয়ে যেত। এ সময়ে ১৯ রানের ছিলেন লিটন।

তানজিদকে ফিরিয়ে জুটি ভাঙলেন এনডলোভু

রান তাড়ায় লিটন দাসের সঙ্গে বাংলাদেশকে ভালো সূচনা এনে দিয়েছিলেন তানজিদ হাসান। ৪১ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তবে তানজিদকে ফিরিয়ে এই জুটি ভেঙেছেন আইন্সলে এনডলোভু। তার লেন্থ বলে স্লগ সুইপ করতে গিয়ে মিড উইকেটে ধরা পড়েছেন ব্রায়ান বেনেটের হাতে। ১৯ বলে ১৮ রান করেছেন তানজিদ।

বৃষ্টি শেষে শুরু হয়েছে খেলা

হুট করে বৃষ্টি নামায় বন্ধ রাখা হয়েছিল খেলা। তবে সেই বৃষ্টি থেমে গেছে হুট করেই। ফলে আবারও শুরু হয়েছে খেলা। 

বৃষ্টিতে খেলা বন্ধ

প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বৃষ্টিতে ম্যাচ বন্ধ ছিল কয়েক দফা। দ্বিতীয় ম্যাচেও হানা দিয়েছে বৃষ্টি। জিম্বাবুয়ের দেওয়া ১৩৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৫.১ ওভার যেতেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি নামে। ফলে বন্ধ রয়েছে খেলা। এরমধ্যেই কভার দিয়ে ঢাকা হয়েছে পিচ। এ সময়ে বিনা উইকেটে ৩৪ রান করেছিল বাংলাদেশ। লিটন ১৫ বলে ১৮ ও তানজিদ ১৬ বলে ১৩ রানে উইকেটে আছেন।

লিটন-তানজিদের ব্যাটে ভালো সূচনা বাংলাদেশের

শুরুটা ভালো করেছে বাংলাদেশ। দুই ওপেনার লিটন কুমার দাস ও তানজিদ হাসান শুরু থেকেই ইতিবাচক ব্যাটিং করে যাচ্ছেন। তাতে চার ওভারেই রান এসেছে ৩২। ১২ বলে ১৮ রান উইকেটে আছেন লিটন। তার সঙ্গী তানজিদ কিছুটা দেখে খেলছেন। ১২ বলে তার সংগ্রহ ১২ রান।

বাংলাদেশকে ১৩৯ রানের লক্ষ্য দিল জিম্বাবুয়ে

শুরুতে নিয়ন্ত্রিত বোলিংয়ে জিম্বাবুয়েকে চেপে ধরেছিল বাংলাদেশ। তবে জনাথন ক্যাম্পবেল ও ব্রায়ান বেনেটের ব্যাটে ঘুরে দাঁড়ায় তারা। ষষ্ঠ উইকেটে ৪৩ বলে ৭৩ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তাতেই লড়াইয়ের পুঁজি পায় দলটি। শেষ পর্যন্ত ব্যাটিং করে বাংলাদেশকে ১৩৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় দলটি।

অভিষেকে জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ইনিংস খেলে করেন ৪৫ রান। মাত্র ২৪ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় এই রান করেন তিনি। বেনেট খেলেন হার না মানা ৪৪ রানের ইনিংস। ২৯ বলের ইনিংসটি সাজান ২টি চার ও ৩টি ছক্কায়। বাংলাদেশের হয়ে ১৮ রানের খরচায় ২টি উইকেট নেন তাসকিন। ৩৩ রানের বিনিময়ে ২টি শিকার ধরেন রিশাদ।  

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৩৮/৭ (গুম্বি ১৭, মুরামানি ২, আরভিন ১৩, রাজা ৩, মাদান্দে ০, বেনেট ৪৪*, ক্যাম্পবেল ৪৫, জংবি ২, এনডলোভু ৫; শরিফুল ১/২৬, মেহেদী ১/১৮, তাসকিন ২/১৮, সাইফউদ্দিন ১/৩৭, রিশাদ ২/৩৩)।

জংবিকে ফিরিয়ে তাসকিনের দ্বিতীয় শিকার

লুক জংবিকে ফিরিয়ে নিজের দ্বিতীয় শিকার ধরেছেন তাসকিন আহমেদ। তার বলে জায়গায় দাঁড়িয়ে লংঅন সীমানার উপর দিয়ে ছক্কা হাঁকাতে চেয়েছিলেন জংবি। মারে যথেষ্ট জোর থাকলেও তাসকিনের চেঞ্জ অব পেশে ধরা খেয়েছেন তিনি। সীমানায় তার ক্যাচ লুফে নেন তাওহিদ হৃদয়। ৩ বলে ২ রান করেন জংবি।

ক্যাম্পবেলকে ফিরিয়ে জুটি ভাঙলেন শরিফুল

শুরুতেই জীবন পেয়েছিলেন জনাথন ক্যাম্পবেল। তার ক্যাচ ফেলে দিয়েছিলেন উইকেটরক্ষক জাকের আলী। তবে সেই জীবনের সুবিধা আদায় করে দলের রানের চাকা সচল তো রেখেছেনই, অভিষেক ম্যাচে ফিফটির দিকে এগিয়ে যাচ্ছিলেন এই অলরাউন্ডার। তবে তাকে ফিরিয়েছেন পেসার শরিফুল ইসলাম। তার স্লোয়ার বলে ছক্কা হাঁকাতে গিয়ে মিড উইকেটে ক্যাচ তুলে দিয়েছিলেন সাইফউদ্দিনের হাতে। ভাঙে ৭৩ রানের জুটি। ২৪ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ৪৫ রান করেন ক্যাম্পবেল।  

ক্যাম্পবেল-বেনেটের জুটির ফিফটি

৪২ রানে পাঁচ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েছেন ব্রায়ান বেনেট ও জনাথন ক্যাম্পবেল। যদিও শুরুতেই এই জুটি ভাঙার সুযোগ ছিল টাইগারদের। ব্যক্তিগত ১ রানে ক্যাম্পবেলের ক্যাচ মিস করেছেন জাকের আলী। তবে জীবন পেয়ে তা কাজে লাগিয়ে বেনেটের সঙ্গে এরমধ্যেই জুটির ফিফটি তুলে নিয়েছেন তিনি। ৩২ বলে আসে জুটির ফিফটি। ১৬ ওভার শেষে ৫ উইকেটে ৯৫ রান তুলেছে সফরকারীরা।

ক্যাম্পবেলকে জীবন দিলেন জাকের আলী

আরভিনকে ফেরানোর পর একই ওভারে অভিষিক্ত জোনাথন ক্যাম্পবেলকে তুলে নিতে পারতেন শেখ মেহেদী হাসান। তার বলে স্লগ সুইপ করতে গিয়ে আকাশে বল তুলে দিয়েছিলেন ক্যাম্পবেল। স্কয়ার লেগে সেই ক্যাচ ধরতে গিয়েছিলেন উইকেটরক্ষক জাকের আলী। কিন্তু অবিশ্বাস্যভাবে গ্লাভসবন্দী করতে পারেননি তিনি। ফলে ব্যক্তিগত ১ রানে জীবন পান ক্যাম্পবেল। ১১ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৫ উইকেটে ৪৫ রান।  

ফিরলেন আরভিনও, বিপদে জিম্বাবুয়ে

৩৬ রানে ৪ উইকেট হারানো জিম্বাবুয়ে তাকিয়ে ছিল অভিজ্ঞ ক্রেইগ আরভিনের ব্যাটে। তবে হতাশ করেছেন এই ব্যাটার। শেখ মেহেদী হাসানের বলে রিভার্স সুইপ করতে চেয়েছিলেন তিনি। তবে টাইমিংয়ে গড়বড় করে এক্সট্রা কভারে ক্যাচ তুলে দেন লিটন দাসের হাতে। ১৬ বলে ১৩ রান করেন আরভিন।

মাদান্দেকে ফিরিয়ে জোড়া আঘাত রিশাদের

জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজাকে ফেরানোর এক বল পরই ক্লাইভ মাদান্দেকে ফিরিয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। তার ফুলার লেন্থের বলে ড্রাইভ করতে গেলে ক্যাচ চলে যায় প্রথম স্লিপে দাঁড়ানো তানজিদ হাসানের হাতে। ২ বল খেলে কোনো রান করতে পারেননি মাদান্দে। দলীয় ৩৬ রানে চতুর্থ উইকেট হারায় সফরকারীরা।  

রাজাকে ফেরালেন রিশাদ

জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজাকে ফিরিয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। তার অফস্টাম্পের বাইরে রাখা লেন্থ বলে এগিয়ে এসে হাঁকাতে চেয়েছিলেন জিম্বাবুইয়ান অধিনায়ক। মারে তেমন জোর না থাকায় এক্সট্রা কভারে ক্যাচ উঠলে তা ঝাঁপিয়ে লুফে নেন লিটন দাস। ৮ বলে ৩ রান করেন রাজা।
 

গুম্বিকে ফেরালেন তাসকিন

টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাওয়ার প্লেতে সে অর্থে রানের চাকা সচল রাখতে পারেনি জিম্বাবুয়ে। ১ উইকেট হারিয়ে তোলে মাত্র ২২ রান। তবে পাওয়ার প্লে কিছুটা আগ্রাসী হতে চেষ্টা করেছিলেন জয়লর্ড গুম্বি। কিন্তু অষ্টম ওভারে সাইফউদ্দিনের প্রথম বলেই আউট হয়েছেন এই ওপেনার। তার কিছুটা খাট লেন্থের বলে চার্জ করতে গিয়ে মিডঅফে সহজ ক্যাচ তুলে দিয়েছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ৩০ বলে ১৭ রান করেন গুম্বি।

সফল রিভিউতে মারুমানিকে ফেরালেন তাসকিন

শরিফুল ইসলাম ও শেখ মেহেদী হাসানের আঁটসাঁট বোলিংয়ে শুরু থেকেই সংগ্রাম করছিল জিম্বাবুয়ের দুই ওপেনার জয়লর্ড গুম্বি ও তাদিওয়ানাশে মারুমানি। উইকেট ধরে রাখার চেষ্টায় ছিলেন তারা। তবে খুব বেশিক্ষণ টিকতে পারেননি।  চতুর্থ ওভারে বল হাতে নিয়ে মারুমানিকে ফিরিয়ে ব্রেক থ্রু এনে দিয়েছেন তাসকিন আহমেদ।

এই পেসারের ফুলার লেন্থের বলে লাইন মিস করে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন মারুমানি। আবেদনে শুরুতে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নিয়ে তাকে ফিরিয়েছেন তাসকিন। ৪ বলে ২ রান করেছেন মারুমানি।

তিন পরিবর্তন জিম্বাবুয়ের একাদশে

আগের ম্যাচে চোটে পড়েছিলেন ওয়েলিংটন মাসাকাদজা। সুস্থ হলেও এই ম্যাচে তাকে রাখেনি জিম্বাবুয়ে। এছাড়া নেই শন উইলিয়ামস ও রায়ান বার্ল। তাদের জায়গায় একাদশে ঢুকেছেন তাদিওয়ানাশে মারুমানি, জোনাথন ক্যাম্পবেল ও আগের দিন কনকাশন সাব হিসেবে খেলা আইন্সলে এনডলোভু।  

জিম্বাবুয়ে একাদশ: জয়লর্ড গুম্বি, ক্রেইগ আরভিন, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা, তাদিওয়ানাশে মারুমানি, ক্লাইভ মাদান্ডে, জোনাথন ক্যাম্পবেল, লুক জংবি, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড নাগারভা ও আইন্সলে এনডলোভু।

অপরিবর্তিত একাদশ বাংলাদেশের

উইনিং কম্বিনেশন ভাঙেনি টাইগাররা। প্রথম টি-টোয়েন্টির মতো দ্বিতীয় ম্যাচেও একই একাদশ নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি, শেখ মেহেদী, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ।

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও টস জিতে নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম ম্যাচের মতো এদিনও জিম্বাবুয়েকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়ে ফিল্ডিং বেছে নিয়েছেন টাইগার অধিনায়ক।

'ম্যাচ বাই ম্যাচ' ভাবছে বাংলাদেশ

প্রতিপক্ষ কিছুটা দুর্বল হওয়ায় হোয়াইটওয়াশ করাই হতে পারে বাংলাদেশের মূল লক্ষ্য। আর প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়েকে সহজেই হারিয়েছে টাইগাররা। তবে হোয়াইটওয়াশ করা নিয়ে না ভেবে, ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে চায় বাংলাদেশ। আপাতত তাদের লক্ষ্য দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে এগিয়ে যাওয়া।

Comments