টি-টোয়েন্টি বিশ্বকাপে সন্ত্রাসের হুমকি

তবে নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে আশ্বস্ত করেছে সিডব্লিউআই।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর এক মাসও বাকি নেই। শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। তবে এর আগে সন্ত্রাসী সতর্কবার্তা পাওয়ায় নিরাপত্তা হুমকির মুখে পড়েছে এই আসর। তবে নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে আশ্বস্ত করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)।

রোববার সিডব্লিউআই'র প্রধান নির্বাহী জনি গ্রেভস ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে বলেছেন, 'আমরা আয়োজক দেশ এবং শহরগুলোর কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি এবং আমাদের ইভেন্টে চিহ্নিত যে কোনো ঝুঁকি কমানোর জন্য উপযুক্ত পরিকল্পনা রয়েছে যা নিশ্চিত করার জন্য ক্রমাগত বিশ্বব্যাপী পর্যবেক্ষণ ও মূল্যায়ন করছি।'

'আমরা সমস্ত স্টেকহোল্ডারদের আশ্বস্ত করতে চাই যে আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রত্যেকের নিরাপত্তা আমাদের এক নম্বর অগ্রাধিকার এবং আমাদের কাছে একটি ব্যাপক এবং শক্তিশালী নিরাপত্তা পরিকল্পনা রয়েছে,' যোগ করেন গ্রেভস।

ক্রিকবাজের মতে, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যে নিরাপত্তা সতর্কতা প্রকাশিত হয়েছে, তাতে বলা হয়েছে, 'ইসলামিক স্টেট (আইএস) সমর্থক মিডিয়া সোর্সরা এই ইভেন্টের সহিংসতা উস্কে দেওয়ার প্রচারণা শুরু করেছে, যার মধ্যে আফগানিস্তান-পাকিস্তান শাখা, আইএসখোরাসান (আইএস-কে) থেকে ভিডিও বার্তা রয়েছে। যেখানে অসংখ্য দেশে হামলার ঘটনা তুলে ধরেছে এবং সমর্থকদেরকে তাদের দেশে যুদ্ধক্ষেত্রে যোগদানের আহ্বান জানিয়েছে।'

ত্রিনিদাদের ডেইলি এক্সপ্রেস দ্বীপটির প্রধানমন্ত্রী কিথ রাউলিকে উদ্ধৃতি তুলে ধরে বলেছে যে নিরাপত্তা সংস্থাগুলো হুমকি মোকাবেলায় কাজ করছে। বার্বাডোসের আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তারাও আইসিসি ইভেন্টের সম্ভাব্য হুমকি পর্যবেক্ষণ করছেন।

রিপোর্ট অনুযায়ী, বিশ্বকাপের সম্ভাব্য হুমকির গোয়েন্দা তথ্য পাওয়া গেছে ইসলামিক স্টেট (দায়েশ) প্রো-ইসলামিক স্টেট মিডিয়া গ্রুপ "নাশির পাকিস্তান" এর কাছ থেকে। ডেইলি এক্সপ্রেসের মতে, নাশির-ই পাকিস্তান একটি ইসলামিক স্টেট গ্রুপসংশ্লিষ্ট প্রোপাগান্ডা চ্যানেল।

তবে, মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, নিউইয়র্ক এবং টেক্সাস শহরগুলোতে এই ধরনের কোনো সন্ত্রাসী হুমকি জারি করা হয়নি, যেখানে টুর্নামেন্টের ম্যাচগুলো আয়োজন করা হবে। আগামী ১ থেকে ২৯ জুন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Comments