উগান্ডার বিশ্বকাপ স্কোয়াডে ৪৩ বছর বয়সী অলরাউন্ডার

আসন্ন বিশ্বকাপের জন্য এখন পর্যন্ত ঘোষিত সব দল মিলিয়ে ফ্র্যাঙ্ক এনসুবুগাই সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার।
ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো ক্রিকেটের যে কোনো সংস্করণের বিশ্বকাপে অংশ নিতে যাওয়া উগান্ডা ঘোষণা করেছে স্কোয়াড। সেখানে আছেন ৪৩ বছর বয়সী অলরাউন্ডার ফ্র্যাঙ্ক এনসুবুগা। তিনি ২৫ বছরের বেশি সময় ধরে খেলছেন জাতীয় দলের জার্সিতে।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সোমবার ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে উগান্ডা। আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে জিম্বাবুয়েকে টপকে ২০ ওভারের ক্রিকেটের বিশ্ব আসরে জায়গা করে নেওয়া দলটিকে নেতৃত্ব দেবেন ব্রায়ান মাসাবা।

১৯৮০ সালে জন্ম নেওয়া অভিজ্ঞ এনসুবুগা ১৯৯৭ সাল থেকে খেলছেন উগান্ডার হয়ে। মাঠে নেমেছেন ৫৪ টি-টোয়েন্টিতে। ডানহাতি ব্যাটিংয়ে ৯.৮৭ গড়ে ১৫৮ রান করেছেন তিনি। বাঁহাতি স্পিন বোলিংয়ে ১৬.০৩ গড়ে নিয়েছেন ৫৫ উইকেট। আসন্ন বিশ্বকাপের জন্য এখন পর্যন্ত ঘোষিত সব দল মিলিয়ে এনসুবুগাই সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার। তিনি পেছনে ফেলেছেন ওমানের মোহাম্মদ নাদিম ও নাসিম খুশিকে। তাদের উভয়েরই বয়স ৪১ বছর।

আইসিসির সহযোগী সদস্য উগান্ডার টি-টোয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক সাইমন সেসাজি ও সর্বোচ্চ উইকেটশিকারি হেনরি সেনিয়োন্ডো আছেন স্কোয়াডে। সম্পর্কে তারা ভাই। বাঁহাতি ব্যাটার সেসাজি ৭৮ ম্যাচে ১২৩.৪৮ স্ট্রাইক রেটে করেছেন ২০৭২ রান। একটি সেঞ্চুরির সঙ্গে ১৬টি ফিফটি আছে তার। বাঁহাতি স্পিনার সেনিয়োন্ডো ৫.৩৮ ইকোনমিতে ৭৭ ম্যাচে শিকার করেছেন ৯৪ উইকেট। তিনি ৪ উইকেট পেয়েছেন সাতবার।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ চলবে ২ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। 'সি' গ্রুপে উগান্ডার সঙ্গে আছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও পাপুয়া নিউগিনি। ৪ জুন আফাগানদের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের যাত্রা শুরু করবে তারা।

উগান্ডার স্কোয়াড:
ব্রায়ান মাসাবা (অধিনায়ক), সাইমন সেসাজি, রজার মুকাসা, কসমস কাইউটা, দিনেশ নাকরানি, ফ্রেড আচেলাম, কেনেথ ওয়াইসওয়া, আলপেশ রামজানি, ফ্র্যাঙ্ক এনসুবুগা, হেনরি সেনিয়োন্ডো, বিলাল হাসান, রবিনসন ওবুইয়া, রিয়াজাত আলি শাহ, জুমা মিয়াইজি ও রোনাক প্যাটেল।

রিজার্ভ খেলোয়াড়:
ইনোসেন্ট এমওয়েবেজ ও রোনাল্ড লুটায়া।

Comments