সাত ম্যাচ খেলেই আইপিএলে নতুন কীর্তি ফ্রেজার-ম্যাকগার্কের

আইপিএলে ২০ বলের চেয়ে কম খেলে সর্বোচ্চ তিনটি হাফসেঞ্চুরি এখন অস্ট্রেলিয়ার তরুণ ওপেনারের।
ছবি: বিসিসিআই

ছন্দ ধরে রেখে রাজস্থান রয়্যালসের বিপক্ষেও দিল্লি ক্যাপিটালসের জেক ফ্রেজার-ম্যাকগার্ক করলেন উত্তাল ব্যাটিং। আরও একবার অবিশ্বাস্য দ্রুত গতিতে হাফসেঞ্চুরি পেলেন অস্ট্রেলিয়ার তরুণ ওপেনার। ২০ বলে ৫০ রানের বিস্ফোরক ইনিংস খেলার পথে আইপিএলের ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন তিনি। চমকপ্রদ ব্যাপার হলো, এই কীর্তির জন্য স্রেফ সাত ম্যাচ লাগল তার!

মঙ্গলবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে চার-ছক্কার ফুলঝুরির ম্যাচে ২০ রানের জয় পেয়েছে স্বাগতিকরা। রাজস্থানকে ২২২ রানের বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পেছনে বড় অবদান রাখেন দলটির উদীয়মান তারকা ফ্রেজার-ম্যাকগার্ক। বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে মাত্র ১৯ বলে আদায় করে নেন ফিফটি। তার ব্যাট থেকে ৭ চারের সঙ্গে আসে ৩ ছক্কা। ব্যক্তিগত মাইলফলক অর্জনের পরপরই অবশ্য রবিচন্দ্রন অশ্বিনের বলে ক্যাচ তুলে আউট হন তিনি।

প্রথমবারের মতো আইপিএলে অংশ নেওয়া ফ্রেজার-ম্যাকগার্কের এটি সপ্তম ম্যাচে চতুর্থ হাফসেঞ্চুরি। যার তিনটিই তিনি করলেন ২০ বলের চেয়ে কম খেলে। আইপিএলের ইতিহাসে এমন কীর্তি নেই আর কারও। গত ২৭ এপ্রিল সানরাইজার্সের হায়দরাবাদের বিপক্ষে স্রেফ ১৫ বলে ফিফটি করেছিলেন ফ্রেজার-ম্যাকগার্ক। সাতদিন পর মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষেও সমানসংখ্যক বলে হাফসেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন তিনি।

রানবন্যার এবারের আইপিএলের রান সংগ্রাহকদের তালিকায় ২৫ নম্বরে আছেন ফ্রেজার-ম্যাকগার্ক। সাত ম্যাচে তার নামের পাশে রয়েছে ৩০৯ রান। তার গড় ৪৪.১৪ ও স্ট্রাইক রেট ২৩৫.৮৭। ৩০ চারের সঙ্গে ২৬ ছক্কা মেরেছেন ২২ বছর বয়সী ডানহাতি ব্যাটার।

আইপিএলে এখন পর্যন্ত ২০ বলের চেয়ে কম খেলে হাফসেঞ্চুরির ঘটনা আছে ৪৩টি। এর মধ্যে ১১টিই হয়েছে চলমান মৌসুমে। ২০ বলের চেয়ে কম মোকাবিলায় দুটি করে ফিফটি রয়েছে সাতজনের। তারা হলেন যশস্বী জয়সোয়াল, লোকেশ রাহুল, সুনিল নারাইন, নিকোলাস পুরান, ইশান কিশান, ট্রাভিস হেড ও কাইরন পোলার্ড।

ফ্রেজার-ম্যাকগার্কের রেকর্ড গড়ার রাতে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে দিল্লি। ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে প্লে-অফে জায়গা করে নেওয়ার লড়াইয়ে আছে তারা। সমান সংখ্যক পয়েন্ট আছে আরও তিন দলের। তারা হলো চেন্নাই সুপার কিংস, হায়দরাবাদ ও লখনউ সুপার জায়ান্টস। সমান ১৬ পয়েন্ট নিয়ে নেট রান রেটের হিসাবে কলকাতা নাইট রাইডার্স শীর্ষে ও রাজস্থান দুইয়ে অবস্থান করছে।

Comments