কাদিজকে উড়িয়ে শিরোপার একদম কাছে রিয়াল

রাতেই দুইয়ে অবস্থান করা বার্সেলোনা আতিথ্য নিতে নামবে পয়েন্ট তালিকার তিন নম্বরে থাকা জিরোনার মাঠে। ওই ম্যাচে কাতালানরা জিততে ব্যর্থ হলেই নিশ্চিত হবে রিয়ালের ৩৬তম লা লিগা শিরোপা।
ছবি: এএফপি

অবনমনের শঙ্কায় থাকা কাদিজের বিপক্ষে নিয়মিত তারকাদের ছাড়াই খেলতে নামল রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে বল দখলে একচ্ছত্র আধিপত্য করলেও তেমন কোনো ভালো সুযোগ তৈরি করতে পারল না তারা। সেই বিবর্ণতা মুছে ফেলে দ্বিতীয়ার্ধে ছন্দে ফিরে তিনবার গোলের উৎসব করল দলটি। দারুণ জয়ে স্প্যানিশ লা লিগার শিরোপা পুনরুদ্ধারের একদম কাছে পৌঁছে গেল কার্লো আনচেলত্তির শিষ্যরা।

শনিবার রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে প্রতিপক্ষকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে রিয়াল। লা লিগার রেকর্ড ৩৫ বারের চ্যাম্পিয়নদের হয়ে জাল খুঁজে নেন ব্রাহিম দিয়াজ, জুড বেলিংহ্যাম ও হোসেলু।

এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ৩৪ ম্যাচে বেড়ে হলো ৮৭। দুইয়ে থাকা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ও গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনার সংগ্রহ ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট। অর্থাৎ চার ম্যাচ হাতে রেখে ১৪ পয়েন্টের বিশাল ব্যবধানে এগিয়ে গেল রিয়াল। রাতের পরের ম্যাচে বার্সা আতিথ্য নিতে নামবে তিন নম্বরে থাকা জিরোনার মাঠে। ওই লড়াইয়ে কাতালানরা জিততে ব্যর্থ হলেই নিশ্চিত হবে রিয়ালের ৩৬তম লা লিগা শিরোপা।

দুই দফায় পাওয়া চোট কাটিয়ে এই ম্যাচ দিয়ে প্রায় নয় মাস পর আবার ম্যাচ খেলতে নামেন থিবো কোর্তোয়া। চলমান মৌসুম শুরুর আগে অনুশীলনে রিয়ালের বেলজিয়ান গোলরক্ষকের বাঁ হাঁটুর এসিএলে চিড় ধরেছিল। দীর্ঘ পুনর্বাসনে ওই চোট থেকে সেরে উঠে গত মার্চে অনুশীলনে ফেরেন তিনি। কিন্তু ফের অনুশীলন করতে গিয়ে ঘটে বিপত্তি। ওই দফায় তার ডান হাঁটুর মেনিসকাসে চিড় ধরা পড়েছিল। ফলে আরও কয়েক সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে যেতে হয় তাকে।

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে বড় বাঁচা বেঁচে যায় রিয়াল। কোর্তোয়াকে ডি-বক্সে একা পেয়ে গিয়েছিলেন কাদিজের ক্রিস রামোস। কিন্তু তার প্রচেষ্টা সামনে এগিয়ে প্রতিহত করে দেন স্বাগতিকদের গোলরক্ষক। পরের মিনিটেই কাঙ্ক্ষিত লিড আদায় করে নেয় রিয়াল। লুকা মদ্রিচের পাস দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে জাল কাঁপান ব্রাহিম।

৬৬তম মিনিটে আর্দা গুলারের বদলি হিসেবে মাঠে নামা বেলিংহ্যাম দুই মিনিট পরই ব্যবধান বাড়ান। ব্রাহিমের কাছ থেকে বল পেয়ে ছয় গজের বক্সের সামনে থেকে নিশানা ভেদ করেন তিনি। যোগ করা সময়ে রিয়ালের জাল অক্ষত রাখা নিশ্চিত করেন কোর্তোয়া। তিনি ঝাঁপিয়ে ফিরিয়ে দেন রুবেন আলকারাজের শট। এর পরপরই পাল্টা আক্রমণে নাচো ফার্নান্দেজের পাসে ফাঁকা জালে বল জড়ান হোসেলু।

Comments