নিউজিল্যান্ডকে বিধ্বস্ত করার ম্যাচে রেকর্ডও গড়লেন অধিনায়ক রশিদ

গায়ানার প্রভিডেন্সে ‘সি’ গ্রুপের ম্যাচে ৪ ওভারে ১৭ রানে ৪ উইকেট শিকার করেন তারকা লেগ স্পিনার রশিদ।
ছবি: এক্স

অসাধারণ বোলিংয়ে নিউজিল্যান্ডকে বিধ্বস্ত করে স্মরণীয় জয় জয়ের স্বাদ পেয়েছে আফগানিস্তান। কিউইদের মিডল অর্ডারকে ভোগানো আফগান অধিনায়ক রশিদ খান গড়েছেন রেকর্ডও।

শনিবার গায়ানার প্রভিডেন্সে 'সি' গ্রুপের ম্যাচে ৪ ওভারে ১৭ রানে ৪ উইকেট শিকার করেন তারকা লেগ স্পিনার রশিদ। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটি কোনো অধিনায়কের সেরা বোলিং ফিগারের কীর্তি।

ইনিংসের সপ্তম ওভারে আক্রমণে গিয়ে প্রথম বলেই নিউজিল্যান্ডের দলনেতা কেইন উইলিয়ামসনকে সাজঘরে পাঠান রশিদ। তার পরের ওভারে প্রথম দুই ডেলিভারিতে বিদায় নেন মার্ক চ্যাপম্যান ও মাইকেল ব্রেসওয়েল।

এতদিন এই রেকর্ড ছিল যৌথভাবে দুজনের দখলে। ২০০৭ সালে ভারতের বিপক্ষে জোহানেসবার্গে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি ও ২০২১ সালে পাপুয়া নিউগিনির বিপক্ষে আল আমেরাতে ওমানের জিশান মাকসুদ উভয়েই পেয়েছিলেন ২০ রানে ৪ উইকেট।

আরও একটি রেকর্ড এককভাবে নিজের করে নিয়েছেন ২৫ বছর বয়সী রশিদ। সাকিব আল হাসানকে দুইয়ে ঠেলে স্বীকৃত টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশিবার ৪ বা এর চেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় শীর্ষে উঠে গেছেন তিনি।

কুড়ি ওভারের সংস্করণে রশিদ ৪ বা এর চেয়ে বেশি সংখ্যক উইকেট পেয়েছেন ১৭ বার। বাংলাদেশের বাঁহাতি স্পিনার সাকিবের নামের পাশে এমন নজির রয়েছে ১৬ বার।

আফগানিস্তানের দেওয়া ১৬০ রানের লক্ষ্য তাড়ায় কোনো সম্ভাবনাই জাগাতে পারেননি নিউজিল্যান্ডের ব্যাটাররা। রশিদের সঙ্গে ফজলহক ফারুকি ও মোহাম্মদ নবি মিলে কিউইদের অলআউট করে দেন স্রেফ ৭৫ রানে।

৮৪ রানের বিশাল জয়ে এই গ্রুপ থেকে সুপার এইটে যাওয়ার সম্ভাবনা জোরালো করেছে আফগানরা। দুই ম্যাচে পূর্ণ ৪ পয়েন্ট পাওয়ার পাশাপাশি নেট রান রেটও (+৫.২২৫) অনেক বাড়িয়ে নিয়েছে দলটি।

Comments