বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ছয়, আফগানিস্তানের তিন তারকা 

প্রথা অনুযায়ী বিশ্বকাপ শেষে টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা এগারোয় চ্যাম্পিয়ন ভারতের সর্বোচ্চ ছয়জন ক্রিকেটার জায়গা পেয়েছেন। প্রথমবার সেমিফাইনালে উঠা আফগানিস্তান তিনজনের ঠাঁই হয়েছে এই তালিকায়।
Indians Player

প্রথা অনুযায়ী বিশ্বকাপ শেষে টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা এগারোয় চ্যাম্পিয়ন ভারতের সর্বোচ্চ ছয়জন ক্রিকেটার জায়গা পেয়েছেন। প্রথমবার সেমিফাইনালে উঠা আফগানিস্তান তিনজনের ঠাঁই হয়েছে এই তালিকায়। ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার আছেন একজন করে। তবে রানার্সআপ দক্ষিণ আফ্রিকার কেউ নেই। তাদের একজনের জায়গা হয়েছে দ্বাদশ খেলোয়াড় হিসেবে।

একাদশের অধিনায়ক করা হয়েছে আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মাকে। ৩৬. ৭১ গড় আর ১৫৬.৭ স্ট্রাইকরেটে ২৫৭ রান করেন তিনি। রোহিতের সঙ্গে ওপেনিংয়ে আছেন আফগানিস্তানের রাহমানুল্লাহ গুরবাজ ১২৪.৩৩ স্ট্রাইকরেটে ২৮১ রান করে তিনি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক।

২০২৪ টি–টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, জাসপ্রিট বুমরা, অর্শদীপ সিং, ফজলহক ফারুকি। দ্বাদশ খেলোয়াড়: আনরিক নরকিয়া।

তিনে রাখা হয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে। ১৪৬.১৫ স্ট্রাইকরেটে ২২৮ রান করে বাঁহাতি ব্যাটার। তার দল সেমিতে উঠতে না পারলেও তিনি জায়গা করে নিলেন সেরা দলে। ভারতের সূর্যকুমার যাদব ১৯৯ রান করে আছেন চার নম্বরে।

অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ব্যাট হাতে ১৬৯ রান করার পাশাপাশি বোলিংয়ে নেন ১০ উইকেট। তাকে রাখা হয়েছে পাঁচে।  বিশ্বকাপ জয়ী ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ১৪৪ রান ও ১১ উইকেট নিয়ে আছেন ছয় নম্বরে।

ফাইনালে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে অক্ষর প্যাটেল মূলত বল হাত টুর্নামেন্টে রাখেন অবদান। বাঁহাতি স্পিনার আছেন একদশে। বোলিংয়ে ৯ উইকেটের পাশাপাশি ব্যাট হাতেও ৯২ রান করেন।  আফগানিস্তান অধিনায়ক রশিদ খান টুর্নামেন্ট জুড়ে ঝলক দেখিয়ে নেন ১৪ উইকেট। এই লেগ স্পিনারকে রাখা হয়েছে এরপর।

টুর্নামেন্ট সেরা জাসপ্রিট বুমরাহর থাকা অনুমিতই ছিলো। মাত্র ৮.২৬ গড় আর ওভারপ্রতি স্রেফ ৪.১৭ রান দেওয়া বুমরাহ বিশ্বকাপে নেন ১৫ উইকেট। তিনি থাকছেন পেস আক্রমণে। তার সঙ্গে আসরে সর্বোচ্চ দুই উইকেট শিকারী ভারতের আর্শদীপ সিং ও আফগানিস্তানের ফজলহক ফারকির ঠাঁই হয়েছে।

টুর্নামেন্টে ১৫ উইকেট নেন আনরিক নরকিয়াও। তবে মূল একাদশে জায়গা হয়নি তার। প্রোটিয়া পেসার আছেন দ্বাদশ ব্যক্তি হিসেবে। দক্ষিণ আফ্রিকা প্রথমবার বিশ্বকাপ ফাইনালে উঠলেও সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সেরা তিনে নেই তাদের কেউ। সেরা দশে আছেন দুজন। বোলিংয়েও সেরা তিনে নেই কেউ, সেরা দশে আছেন দুজন।

Comments

The Daily Star  | English
PM Sheikh Hasina

Can't keep our doors closed, says PM on transit to India

Prime Minister Sheikh Hasina today defended her government's decision to allow transit facilities to India stressing that Bangladesh can't keep its doors closed in this era of globalisation.

1h ago