আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল ও ওমান

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল নেপাল

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল ও ওমান

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল নেপাল
টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল ও ওমান

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফের জায়গা করে নিয়েছে নেপাল। বিশ্বকাপ বাছাই পর্বের সেমি-ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে ফাইনালের টিকিটের সঙ্গে বিশ্বকাপের টিকিটও নিশ্চিত করে দলটি। এছাড়া বাহরাইনকে হারিয়ে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ওমানও।

নেপালের কীর্তিপুরে প্রথম সেমি-ফাইনালে ১০ উইকেটের ব্যবধানে বাহরাইনকে হারায় ওমান। মুলপানিতে অপর সেমি-ফাইনালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৮ উইকেটে জিতেছে নেপাল। আগামী বছর যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে এই দলদুটি।

এর আগে ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল নেপাল। বৈশ্বিক আসরে সেটাই তাদের প্রথম ও এখন পর্যন্ত একমাত্র বিশ্বকাপ খেলা। সেবার দারুণ খেলেছিল দলটি। প্রথম পর্বে তিন ম্যাচের মধ্যে দুটি জিতে নিয়েছিল তারা। কিন্তু নিট রানরেটে পিছিয়ে থাকায় সুপার এইটে উঠতে পারেনি।

অন্যদিকে ওমান সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত ২০২১ সালের বিশ্বকাপেও খেলেছে। এর আগে ২০১৬ সালের বিশ্বকাপেও ছিল দলটি। মাঝে অস্ট্রেলিয়া বিশ্বকাপে জায়গা পায়নি তারা। এক বছরের বিরতির পর আবার ফিরল বিশ্ব মঞ্চে।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ১২ দল নিশ্চিত ছিল আগেই। স্বাগতিক দুই দেশের সঙ্গে গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা খেলবে এই আসরে। এছাড়া র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশও জায়গা পেয়েছে এই আসরে।

বাকি আট দলের মধ্যে ছয়টি নিশ্চিত হয়ে গেছে। ইউরোপিয়ান অঞ্চল থেকে খেলবে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি এবং আমেরিকা অঞ্চল থেকে জায়গা পেয়েছে কানাডা। এদিন নিশ্চিত করে নিয়েছে নেপাল ও ওমান। এছাড়া আফ্রিকা অঞ্চলের বাছাই পর্ব থেকে উঠবে আরও দুটি দল। ডিসেম্বরে শেষ হবে এই অঞ্চলের বাছাই।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মে কিছু পরিবর্তন এসেছে। ২০টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সুপার এইটে। আটটি দল আবার দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দ্বিতীয় রাউন্ড। দুই গ্রুপের শীর্ষ দলদুটি জায়গা করে নিবে সেমি-ফাইনালে।

Comments