২ কোটি টাকার তহবিল পেল এআই স্টার্টআপ ‘হিসাব’

টেলিফোনে এআই পরিচালিত কথোপকথনের মাধ্যমে অর্থ পাঠানোর অ্যাপ ‘হাইপে’ (HiPay) চালুর জন্য স্থানীয় ব্যাংকগুলোর সঙ্গে কাজ করছে ‘হিসাব’।
সম্প্রতি হিসাব টেকনোলজিস লিমিটেড এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের মধ্যে ২ কোটি টাকার বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়। ছবি: স্টার্টআপ বাংলাদেশের সৌজন্যে
সম্প্রতি হিসাব টেকনোলজিস লিমিটেড এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের মধ্যে ২ কোটি টাকার বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়। ছবি: স্টার্টআপ বাংলাদেশের সৌজন্যে

বাংলাদেশি স্টার্টআপ প্রতিষ্ঠান 'হিসাব টেকনোলজিস লিমিটেডে' দুই কোটি টাকা বিনিয়োগ করেছে সরকারের আইসিটি বিভাগের ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে পাওয়া তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া এবং আফ্রিকা অঞ্চলের মোট ২৩ দেশে ৩০টিরও বেশি পেটেন্টসহ জেনারেটিভ এআই এবং টেলিফোনি আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক পরিচালিত কনভারসেশনাল এআই ব্যবহার করে তাদের ব্যবসার সম্প্রসারণ করেছে।

এ ছাড়া টেলিফোনে এআই পরিচালিত কথোপকথনের মাধ্যমে অর্থ পাঠানোর অ্যাপ 'হাইপে' (HiPay) চালুর জন্য স্থানীয় ব্যাংকগুলোর সঙ্গে কাজ করছে 'হিসাব'। তাদের কলসেন্টার সেবাটি বর্তমানে সরকারি হেল্পলাইন '৩৩৩' এর সঙ্গে পরীক্ষামূলকভাবে যাচাই-বাছাই করা হচ্ছে।

গত ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই সরকারি কল সেন্টারের উদ্বোধন করেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়,  হিসাব বাংলাদেশ অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোতে (এমএসএমই) অটোমেশন প্রক্রিয়া চালুর লক্ষ্যে স্থানীয় একটি এফএমসিজি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

বিজ্ঞপ্তি মতে, জাপানী প্রতিষ্ঠান টেপকোর ২ কোটি ২০ লাখ গ্রাহককে জাপানী ভাষার কলসেন্টার সেবা দিয়েছে হিসাব। ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার সঙ্গেও একটি পাইলট প্রকল্প সফলভাবে সম্পন্ন করেছে তারা। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ভারতে পুরোদমে ব্যবসা চালুর কথা রয়েছে তাদের।

ইংরেজি থেকে ভাবানুবাদ করেছেন আহমেদ হিমেল

 

Comments

The Daily Star  | English

Prolonged Middle East conflict to affect Bangladesh: PM

Prime Minister Sheikh Hasina today told parliament that the ongoing conflict in the Middle East, if escalates and gets prolonged, will affect Bangladesh socially, politically, and economically

20m ago