'আলভেসের শিরোপার রেকর্ড ভাঙার সব সুযোগ আছে মেসির'

বার্সেলোনার ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেসের নামের পাশে রয়েছে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ ৪২ শিরোপা।
ছবি: এএফপি

ক্লাব ও জাতীয় দল মিলিয়ে বার্সেলোনার ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেসের নামের পাশে রয়েছে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ ৪২ শিরোপা। এই রেকর্ড আরও মজবুত হতে পারে কারণ এখনও খেলা চালিয়ে যাচ্ছেন তিনি। তবে অন্য কারও পক্ষে কি সম্ভব তাকে ছাড়িয়ে যাওয়া? আলভেসের এক সময়ের জাতীয় দলের সতীর্থ ম্যাক্সওয়েল দিয়েছেন 'হ্যাঁ' সূচক জবাব। তার মতে, সর্বোচ্চ শিরোপার কীর্তিটি নিজের করে নেওয়ার সব সুযোগ আছে পিএসজির আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসির।

শিরোপার বিচারে ইতিহাসের সফলতম ফুটবলারদের তালিকায় আলভেসের পরেই আছেন মেসি। তিনি জিতেছেন ৩৮ শিরোপা। তৃতীয় স্থানে স্পেনের বিশ্বকাপজয়ী সাবেক তারকা আন্দ্রেস ইনিয়েস্তার সঙ্গে যৌথভাবে অবস্থান ম্যাক্সওয়েলের। তাদের শিরোপার সংখ্যা সমান ৩৭। বর্ণাঢ্য ক্যারিয়ারে সাবেক সেলেসাও ডিফেন্ডার ম্যাক্সওয়েল খেলেছেন ইন্টার মিলান, বার্সেলোনা ও পিএসজির মতো ক্লাবে। বার্সার জার্সিতে থাকাকালে আলভেস ও মেসি- দুজনেরই সতীর্থ ছিলেন তিনি।

২০১৭ সালে সব ধরনের ফুটবলকে বিদায় জানান ম্যাক্সওয়েল। বর্তমানে তিনি কাজ করছেন ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার ফুটবল ডেভলপমেন্টের প্রধান হিসেবে। ফুটবল বিষয়ক গণমাধ্যম গোল ডট কমকে দেওয়া এক সাক্ষাৎকারে রোববার তিনি বলেছেন, 'তার (মেসি) এই রেকর্ড (সর্বোচ্চ শিরোপা) ভাঙার সব ধরনের সুযোগ রয়েছে। পিএসজিতে তাকে ঘিরে দারুণ একটি দল রয়েছে এবং তার আরও অনেক শিরোপা জেতার সম্ভাবনা রয়েছে। যদিও দানি এখন বার্সেলোনায় খেলছে, তবুও তার তুলনায় মেসির ক্যারিয়ারের আরও লম্বা সময় বাকি আছে।'

ব্রাজিলের হয়ে ২০১৪ বিশ্বকাপে খেলা ম্যাক্সওয়েল যোগ করেছেন, 'আমরা জানি না যে দানি আরও কতদূর গিয়ে থামবে কারণ সে প্রতিনিয়ত নিজেকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে মেসির ক্ষেত্রে যেটা বলতে হয় যে তার বয়স (আলভেসের চেয়ে) কম।'

৩৮ বছর বয়সী আলভেসের চলতি মৌসুমে আর কোনো শিরোপা জেতার সম্ভাবনা নেই বললেই চলে। কাগজে-কলমে তাদের স্প্যানিশ লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকলেও তেমন কিছু ঘটা রীতিমতো অবিশ্বাস্য হবে! ৩১ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে আসরের পয়েন্ট তালিকার শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। এক ম্যাচ কম খেলে ১২ পয়েন্টে পিছিয়ে দুইয়ে রয়েছে বার্সা। অন্যদিকে, ৩৪ বছর বয়সী মেসির ফরাসি লিগ ওয়ানের শিরোপা জেতা প্রায় নিশ্চিত। ৩১ ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে তারা অবস্থান করছে আসরের পয়েন্ট তালিকার এক নম্বরে। নিকটতম প্রতিদ্বন্দ্বী অলিম্পিক মার্সেই সমান ম্যাচ খেলে পিছিয়ে আছে ১২ পয়েন্টে।

অর্থাৎ এবারের মৌসুমেই আলভেসের সঙ্গে ব্যবধান কমিয়ে আনতে যাচ্ছেন মেসি। তাহলে কি ম্যাক্সওয়েলের কথাই শেষ পর্যন্ত সত্যি হয়ে ফলবে?

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

1h ago