‘নিয়োগ পরীক্ষা যেন প্রভাবিত না হয় সে ব্যবস্থা নেওয়া হয়েছে’

অতীতের মতো কেউ যেন শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রভাবিত করতে না পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।
zakir.jpg
প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন | ছবি: সংগৃহীত

অতীতের মতো কেউ যেন শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রভাবিত করতে না পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

আজ বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, শিক্ষকরা বাংলাদেশের কারিগর। তাই শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করা অপরিহার্য। তাছাড়া মানসম্মত শিক্ষক পাওয়া যাবে না এবং তাদের হাতে গড়ে ওঠা প্রজন্মের কাছ থেকে কাঙ্ক্ষিত সেবাও পাওয়া যাবে না। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার স্বার্থে ইতোমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা পরিচালনা নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, অতীতের অভিজ্ঞতায় আমরা দেখেছি, স্থানীয় অসাধু চক্র শিক্ষক নিয়োগ পরীক্ষা বিভিন্নভাবে প্রভাবিত করার চেষ্টা করে। এবার যেন সেটা না হয় সেটা নিশ্চিত করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যাক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। সংশ্লিষ্ট জেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের সংখ্যা অপর্যাপ্ত হলেও বিভাগীয় কমিশনার, মন্ত্রী পরিষদ বিভাগ ও জনপ্রাশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। প্রয়োজনীয় সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছে। কেউ যাতে ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে না পারে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রাথমিকের ৪৫ হাজার শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২২ এপ্রিল, ২০ মে এবং ৩ জুন অনুষ্ঠিত হবে।

Comments

The Daily Star  | English

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

7h ago