‘আমরা হতাশ তবু দ্বিতীয় টেস্টেই ভালো ব্যাট করব’

পচেফস্ট্রম টেস্টের দ্বিতীয় ইনিংসের ৯০ রান গুটিয়ে যাওয়ার বিব্রতকর স্মৃতি এখনো তরতাজা। তা নিয়ে পড়ে থাকার সময় কই বাংলাদেশের। শুক্রবারই যে নামতে হচ্ছে দ্বিতীয় টেস্টে। ইতিহাস বলে পচেফস্ট্রম থেকে দ্বিতীয় টেস্টের ভেন্যু ব্লুমফন্টেইনের পিচ থেকে আরও গতি আর বাউন্স পাবেন পেসাররা। তবু হতাশা কাটিয়ে সেখানেই ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়েছেন দ্বিতীয় টেস্টেই ভাল করবে ব্যাটসম্যানরা।
পচেফস্ট্রম টেস্টে ৬৬ রানের ইনিংস খেলার পথে মাহমুদউল্লাহ রিয়াদ, ছবি: এএফপি

পচেফস্ট্রম টেস্টের দ্বিতীয় ইনিংসের ৯০ রান গুটিয়ে যাওয়ার বিব্রতকর স্মৃতি এখনো তরতাজা।  তা নিয়ে পড়ে থাকার সময় কই বাংলাদেশের।  শুক্রবারই যে নামতে হচ্ছে দ্বিতীয় টেস্টে।  ইতিহাস বলে পচেফস্ট্রম থেকে দ্বিতীয় টেস্টের ভেন্যু ব্লুমফন্টেইনের পিচ থেকে আরও গতি আর বাউন্স পাবেন পেসাররা।  তবু হতাশা কাটিয়ে সেখানেই ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ।  মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়েছেন দ্বিতীয় টেস্টেই ভাল করবে ব্যাটসম্যানরা।

মঙ্গলবার সকালে দ্বিতীয় টেস্টের ভেন্যু ব্লুমফন্টেইনে যাওয়ার আগে মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা হতাশ।  পিচ ব্যাটিংয়ের জন্য খুব ভালো ছিল।  আমরাই একদম ভালো খেলতে পারিনি।  বেশ কিছু সহজ ভুল করেছি। ’

দুই সিরিজে পর টেস্ট দলে ফিরে প্রথম ইনিংসে ৬৬ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান।  দ্বিতীয় ইনিংসে আউট হন নয় রান করে।  আত্মপক্ষ সমর্থন করেছেন, জানিয়েছেন আত্মবিশ্বাসের কথা ‘আমাদের টার্গেট ছিল ড্র করার।  কিন্তু প্রথম সেশনটাই কাটাতে পারিনি।  তবে দ্বিতীয় টেস্টে ভাল করার ব্যাপারে আমি খুবই আত্মবিশ্বাসী।  আমরা আরও ভালো ব্যাট করব। ’

পচেফস্ট্রমে প্রথম টেস্টে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে হারে বাংলাদেশ।  প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৩ উইকেটে ৪৯৬ রানের জবাবে ৩২০ রান করেছিল মুশফিকুর রহিমদের দল।  দ্বিতীয় ইনিংসে আরও ২৪৭ রান করে বাংলাদেশকে ৪২৪ রানের টার্গেট দিয়েছিল ডু প্লেসিরা।  তা তাড়া দূরে থাক মুশফিকরা  দ্বিতীয় ইনিংসে অলআউট হয় মাত্র ৯০ রান।  টেস্টে নিজেদের তৃতীয় বৃহত্তম পরাজয়ের স্বাদ পায় তাতে।    

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এর আগে কখনো ১০০ রানের নিচে অল আউট হয়নি বাংলাদেশ।  টেস্টে শেষবার ১০০ রানের নিচে অলআউট হয়েছিল ১০ বছর আগে। এতসব বিব্রতকর পরিসংখ্যান সঙ্গে নিয়ে শুক্রবার (৬ অক্টোবর) ব্লুমফন্টেইনে দ্বিতীয় টেস্টে নামবে টাইগাররা। 

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

51m ago