ভ্যাট সহনীয় পর্যায়ে আনুন: বিএনপি

​চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মূল্য সংযোজন করের (ভ্যাট) হার কমিয়ে সহনশীল মাত্রায় আনতে সরকারের প্রতি দাবি জানিয়েছে বিএনপি।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্টার ফাইল ছবি

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মূল্য সংযোজন করের (ভ্যাট) হার কমিয়ে সহনশীল মাত্রায় আনতে সরকারের প্রতি দাবি জানিয়েছে বিএনপি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “প্রস্তাবিত বাজেটে যে ১৫ শতাংশ ভ্যাট ধার্য করা হয়েছে তা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সর্বোচ্চ।”

জাতীয় সংসদে বাজেট পেশের ১০ দিন পর আজ বিএনপি বাজেটে প্রস্তাবিত ব্যাংক হিসাবের ওপর আবগারী শুল্ক প্রত্যাহারের দাবিও জানায়।

সরকারের প্রস্তাবিত বাজেটের ওপর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে ফখরুল বলেন, “আমাদের দাবি নিত্য প্রয়োজনীয় পণ্যের ওপর প্রস্তাবিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ক্রেতাদের জন্যে এটি সহনশীল পর্যায়ে আনা হোক।”

নিত্য প্রয়োজনীয় পণ্যের ওপর এমন উচ্চহারে ভ্যাট ধার্য করার ফলে জনগণের প্রতিদিনকার খরচ এবং মুদ্রাস্ফীতি বেড়ে যাবে। এর ফলে, মধ্যবিত্ত ও স্বল্প আয়ের মানুষেরা দুর্দশায় পড়বেন বলেও ফখরুল মন্তব্য করেন।

উল্লেখ্য, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গত ১ জুন করা প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ ভ্যাট ঘোষণা দেওয়া পর চেম্বার নেতারা ও ব্যবসায়ী সম্প্রদায় এর তীব্র সমালোচনা করেন।

গত আড়াই দশক ধরে চলে আসা পণ্য ভেদে ভ্যাটের বিভিন্ন হারের পরিবর্তে সরকার চলতি অর্থ বছর থেকে ভ্যাটের একক এবং অভিন্ন হার প্রয়োগের সিদ্ধান্ত নেয়।

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice, fair investigation

46m ago