মে ১১, ২০২২
মে ১১, ২০২২

খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা: আফতাব আলী, বীর উত্তম ও বীর প্রতীক

মুক্তিযুদ্ধে সুবেদার আফতাব আলী ও তার প্রতিষ্ঠিত আফতাব বাহিনী ছিল পাকিস্তানি বাহিনীর কাছে আতঙ্কের নাম। মুক্তিযুদ্ধে অসামান্য বীরত্ব ও আত্মত্যাগের জন্য বীর উত্তম ও বীর প্রতীক- ২টি খেতাবে ভূষিত করা হয়...

মে ১০, ২০২২
মে ১০, ২০২২

খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা: শহীদ লেফটেন্যান্ট মোহাম্মাদ আনোয়ার হোসেন বীর উত্তম

শহীদ লেফটেন্যান্ট মোহাম্মদ আনোয়ার হোসেন ছিলেন মুক্তিযুদ্ধে প্রথম বাঙালি শহীদ অফিসার। মুক্তিযুদ্ধে অসামান্য অবদান ও আত্মত্যাগের জন্য তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করা হয়। বীর উত্তম খেতাবে তার সনদ...

মে ১, ২০২২
মে ১, ২০২২

১৯ নভেম্বর ১৯৭১: মুক্তিযুদ্ধে ২৯ রমজান

মুক্তিযুদ্ধে ২৯ রমজান পালিত হয়েছিল ১৯ নভেম্বর। দিনটি ছিল শুক্রবার। মুক্তিযুদ্ধের অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ২১, ২০২২
এপ্রিল ২১, ২০২২

৯ নভেম্বর ১৯৭১: মুক্তিযুদ্ধে ১৯ রমজান

মুক্তিযুদ্ধে ১৯ রমজান পালিত হয়েছিল ৯ নভেম্বর। দিনটি ছিল মঙ্গলবার। মুক্তিযুদ্ধের অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ১৮, ২০২২
এপ্রিল ১৮, ২০২২

দুঃসহ স্মৃতি আজও তাড়া করে ফেরে হালিমা হাফিজকে

‘দিনটি ছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল। রাতে উর্দুভাষী অবাঙালিরা আমাদের বাসায় হামলা চালায়। আমার স্বামী আবদুল হাফিজ ও দশম শ্রেণিতে পড়া ছেলে বেলাল সুজাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে তুলে নিয়ে যায় বিহারিরা।...

এপ্রিল ১৭, ২০২২
এপ্রিল ১৭, ২০২২

বড় কাটরা, ছোট কাটরা: ধ্বংসের দ্বারপ্রান্তে ঐতিহাসিক স্থাপনা

সংরক্ষণের অভাব ও দখলে ক্রমশ অদৃশ্য হয়ে যাচ্ছে বুড়িগঙ্গা তীরবর্তী দুটি প্রাচীন স্থাপনা বড় কাটরা ও ছোট কাটরা। একক ভবন হিসাবে বাংলাদেশের বৃহত্তম মুঘল স্থাপনা বড় কাটরা ও ছোট কাটরার আদি কাঠামোর ওপর,...

এপ্রিল ১৫, ২০২২
এপ্রিল ১৫, ২০২২

৩ নভেম্বর ১৯৭১: মুক্তিযুদ্ধে ১৩ রমজান

মুক্তিযুদ্ধে ১৩ রমজান পালিত হয়েছিল ৩ নভেম্বর। দিনটি ছিল বুধবার। মুক্তিযুদ্ধের অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ১৪, ২০২২
এপ্রিল ১৪, ২০২২

২ নভেম্বর ১৯৭১: মুক্তিযুদ্ধে ১২ রমজান

মুক্তিযুদ্ধের ১২ রমজান পালিত হয়েছিলো ২ নভেম্বর। দিনটি ছিল মঙ্গলবার। মুক্তিযুদ্ধের অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ১৩, ২০২২
এপ্রিল ১৩, ২০২২

১ নভেম্বর ১৯৭১: মুক্তিযুদ্ধে ১১ রমজান

মুক্তিযুদ্ধের ১১ রমজান পালিত হয়েছিল ১ নভেম্বর। দিনটি ছিল সোমবার। মুক্তিযুদ্ধের অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ১১, ২০২২
এপ্রিল ১১, ২০২২

৩০ অক্টোবর ১৯৭১: মুক্তিযুদ্ধে ৯ রমজান

মুক্তিযুদ্ধে ৯ রমজান পালিত হয় ৩০ অক্টোবর। দিনটি ছিল শনিবার। অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।