শীর্ষ খবর

উত্তরপ্রদেশ ও বিহারে বন্যায় কমপক্ষে ১০০ জনের মৃত্যু

ভারতের উত্তরপ্রদেশ ও বিহারে টানা কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় কমপক্ষে ১০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
India flood-1.jpg
২৯ সেপ্টেম্বর ২০১৯, উত্তরপ্রদেশের প্রয়াগরাজ (এলাহাবাদ) শহরে পানিতে নিমজ্জিত রাস্তায় সন্তানকে নিয়ে স্কুটার চালাচ্ছেন এক ব্যক্তি। ছবি: রয়টার্স

ভারতের উত্তরপ্রদেশ ও বিহারে টানা কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় কমপক্ষে ১০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলীয় সবকটি জেলায় ‘রেড এলার্ট’ জারি করা হয়েছে। বিহারে ২৪ জেলায় আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

বিহারের রাজধানী পাটনার অনেক এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় সেখানকার সব স্কুল মঙ্গলবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে, ভারতীয় সংবাদমাধ্যম দ্য স্টেটসম্যানের প্রতিবেদনে বলা হয়, উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলীয় বন্যা কবলিত এলাকায় ৫০ জনের অধিক মানুষের মৃত্যু হয়েছে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় রাজ্যের বিভাগীয় কমিশনার ও জেলা ম্যাজিস্ট্রেটদের সব ধরণের ব্যবস্থা নিতে এবং ক্ষতিগ্রস্তদের তাৎক্ষণিক ত্রাণ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বিহারে বন্যায় মারা গেছে ২৯ জন। রাজ্যের রাজধানী পাটনা জেলার ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। বন্যার পানিতে আটকে পড়া বাসিন্দাদের নৌকার মাধ্যমে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এখনও যারা নিজেদের বাড়িতে আটকা পড়ে রয়েছেন, তাদের উদ্ধারেও কাজ চলছে।

Bihar-Flood.jpg
বিহারের বন্যা কবলিত এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে ছুটছেন বাসিন্দারা। ছবি: এনডিটিভি

রাজ্যের বন্যা কবলিত অঞ্চলগুলিতে মোতায়েন করা হয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর (এনডিআরএফ) ১৯টি দল।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বলেছেন, “আবহাওয়া অধিদপ্তরও প্রকৃতির মতিগতি বুঝতে পারছে না। তারা একেক সময় একেক পূর্বাভাস দিচ্ছে।”

এর আগে, গত শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বিহারের বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তিনি।

Comments

The Daily Star  | English

MSC participation reflected Bangladesh's commitment to global peace: PM

Prime Minister Sheikh Hasina today said her participation at Munich Security Conference last week reflected Bangladesh's strong commitment towards peace, sovereignty, and overall global security

1h ago