করোনা আপডেট: ফরিদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, বান্দরবান, চাঁদপুর

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় র‍্যাব, পুলিশ, স্বাস্থ্যকর্মীসহ আরও ৫১ জন, নোয়াখালীতে পৌরমেয়রসহ ৫১ জন ও লক্ষ্মীপুরে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, ব্যাংক কর্মকর্তাসহ আরও ৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে। বান্দরবানে এক আওয়ামী লীগ নেতাসহ তার পরিবারের সাত জনের করোনা শনাক্ত হয়েছে এবং চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও দুই জন মারা গেছেন। আজ শুক্রবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় র‍্যাব, পুলিশ, স্বাস্থ্যকর্মীসহ আরও ৫১ জন, নোয়াখালীতে পৌরমেয়রসহ ৫১ জন ও লক্ষ্মীপুরে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, ব্যাংক কর্মকর্তাসহ আরও ৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে। বান্দরবানে এক আওয়ামী লীগ নেতাসহ তার পরিবারের সাত জনের করোনা শনাক্ত হয়েছে এবং চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও দুই জন মারা গেছেন। আজ শুক্রবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

ফরিদপুরে র‍্যাব, পুলিশ, স্বাস্থ্য কর্মীসহ আরও ৫১ জনের করোনা শনাক্ত

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় আরও ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে র‌্যাব-৮ এর এক সদস্য, দুই পুলিশ সদস্য, তিন স্বাস্থ্যকর্মী, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের এক কর্মকর্তা ও সালথা উপজেলা ভূমি অফিসের এক কর্মকর্তা আছেন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত এক হাজার ৩২ জনের করোনা শনাক্ত হলো।

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান আজ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্ত হয়েছে ফরিদপুর সদর উপজেলায় ৩৮ জন, বোয়ালমারী ও চরভদ্রাসন উপজেলায় তিন জন করে, সালথা, ভাঙ্গা ও নগরকান্দা উপজেলায় দুই জন করে ও আলফাডাঙ্গা উপজেলার একজন।

জেলায় এ পর্যন্ত শনাক্ত এক হাজার ৩২ জনের মধ্যে ফরিদপুর সদরে আছেন ৩০৯ জন, ভাঙ্গায় ২৩৬ জন, বোয়ালমারীতে ১৫৪ জন, চরভদ্রাসনে ৭২ জন, সদরপুরে ৬৭ জন, নগরকান্দায় ৬৫ জন, আলফাডাঙ্গায় ৪৭ জন, সালথায় ৪৯ জন ও মধুখালীতে ৩৩ জন।

সিভিল সার্জন জানান, আক্রান্তদের আপাতত বাড়িতে রেখে চিকিৎসা দেওয়া হবে। তবে, শারীরিক পরিস্থিতির অবনতি হলে তাদের ফরিদপুরের করোনা ডেডিকেটেড হাসপাতালে স্থানান্তর করা হবে।

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান জানান, ফরিদপুরের করোনা পরিস্থিতির অবনতি ঘটেছে। সংকট মোকাবিলায়, ইতিমধ্যে ভাঙ্গা উপজেলা পুরোপুরি লকডাউন করা হয়েছে। ফরিদপুর পৌর এলাকায় বাজারের সময় সূচি পরিবর্তন করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় যা প্রয়োজন তাই করা হবে বলে জানান তিনি।

নোয়াখালীতে পৌর মেয়রসহ আরও ৫১ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে চাটখিল পৌরসভার মেয়রসহ আরও ৫১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল এক হাজার ৬৩২ জন।

আজ বিকেলে জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্ত হয়েছেন সদর উপজেলায় ৩২ জন, বেগমগঞ্জে চার জন, কোম্পানীগঞ্জে চার জন, কবিরহাটে ছয় জন, চাটখিলে দুই জন, হাতিয়ায় দুই জন ও সোনাইমুড়ীতে একজন।

চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পার্সন ডা. মো. তামজীদ হোসাইন জানান, চাটখিল পৌরসভার মেয়র ও তার স্ত্রীর করোনা শনাক্ত হয়েছে।

সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পার্সন ডা. নিলিমা ইয়াছমিন জানান, গত ২৪ ঘণ্টায় সদর উপজেলায় পুলিশসহ ৩২ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের শারীরিক অবস্থার প্রেক্ষিতে আইসোলেশনের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

লক্ষ্মীপুরে চিকিৎসক, নার্সসহ আরও ৪৬ জনের করোনা শনাক্ত

লক্ষ্মীপুরে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, ব্যাংক কর্মকর্তাসহ আরও ৪৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৪৯ জন হলো।

আজ বিকেলে লক্ষ্মীপুরের সিভিল সার্জন ডা. আব্দুল গাফফার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন জানান, লক্ষ্মীপুর সদর উপজেলায় ৩০ জন, রামগঞ্জের ১০ জন ও রায়পুরের ছয় জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত শনাক্ত ৫৪৯ জনের মধ্যে ২৫৪ জন সুস্থ হয়েছেন ও ১১ জন মারা গেছেন বলে জানান তিনি।

লক্ষ্মীপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নিজাম উদ্দিন জানান, উপজেলায় নতুন করে ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে দুই জন মেডিকেল অফিসার ও একজন নার্স রয়েছেন। আক্রান্তদের বাড়ি লকডাউন করে, তাদেরকে হোম আইসোলেশনে রাখা হয়েছে।

রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গুনময় পোদ্দার জানান, সোনালী ব্যাংক রামগঞ্জ শাখার চার কর্মকর্তাসহ ১০ জনের করোনা শনাক্ত হয়েছে।

বান্দরবানে আ. লীগ নেতাসহ পরিবারের ৭ জনের করোনা শনাক্ত

বান্দরবান জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক লক্ষীপদ দাস, তার স্ত্রী ও মেয়েসহ পরিবারের সাত জনের করোনা শনাক্ত হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. অং শৈ প্রু মারমা আজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলায় এটাই একই পরিবারের সবচেয়ে বেশি সংখ্যক সদস্য আক্রান্ত হওয়ার ঘটনা বলে জানান সিভিল সার্জন।

তিনি জানান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর, জেলা প্রশাসক মো. দাউদুল ইসলামসহ বান্দরবানে গতকাল পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা ১৪০ জন, যাদের অধিকাংশই জেলা সদরের।

গত ৬ জুন মন্ত্রী বীর বাহাদুরের করোনা রিপোর্ট পজিটিভ আসে। এরপর মন্ত্রীর সান্নিধ্যে আসা তার সহকারী, দুই গৃহকর্মী ও আওয়ামী লীগের এক নারী নেত্রীর করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়।

সিভিল সার্জন বলেন, ‘বান্দরবানের স্থানীয় চিকিৎসা ব্যবস্থা উন্নত না হওয়ায় পরের দিন তাকে হেলিকপ্টারে করে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করানো হয়। যে দিন মন্ত্রীকে ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছিল, সেদিন তার বাসার সামনে লক্ষীপদ দাস, জেলা প্রশাসকসহ, প্রায় শখানেক মানুষ মন্ত্রীর সান্নিধ্যে গিয়েছিলেন।’

চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে আরও ২ জনের মৃত্যু

চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও দুই জন মারা গেছেন। চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশনে গতকাল বৃহস্পতিবার দুপুরে ফরিদগঞ্জ উপজেলার ৭০ বছর বয়সী এক বৃদ্ধ এবং আজ দুপুরে চাঁদপুর শহরের প্রিমিয়ার হাসপাতালে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ মারা যান।

চাঁদপুর সদর হাসপাতালের করোনা ফোকাল পার্সন ডা. সুজাউদ্দৌলা বলেন, ৭০ বছর বয়সী ওই বৃদ্ধকে হাসপাতালে আনা হলেও, অল্প সময় পরেই তিনি মারা যান।

চাঁদপুর শহরের প্রিমিয়ার হাসপাতালে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ আজ শুক্রবার দুপুরে মারা যান। তার বাড়ি শহরের রহমতপুর আবাসিক এলাকায়।

ওই এলাকার কাউন্সিলর ডিএম শাহজাহান বলেন, করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়ায় তাকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে দাফন করা হয়।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, এ নিয়ে চাঁদপুর জেলায় করোনা উপসর্গে এ পর্যন্ত ৯৮ জন মারা গেছেন

Comments

The Daily Star  | English
Prof Yunus, 13 others granted bail in graft case

Labour law violation: Bail of Prof Yunus extended till July 4

A Dhaka tribunal today extended bail of Nobel Laureate Prof Muhammad Yunus and three directors of Grameen Telecom till July 4 in a labour law violation case

12m ago