সুমাইয়া হত্যার প্রতিবাদে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সুমাইয়া হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
ছবি: স্টার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সুমাইয়া হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ‘নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে ঢাবির ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ‘আমাদের নারীরা এখনো বাংলাদেশের রাজধানী হোক, প্রত্যন্ত অঞ্চলে হোক, মাদ্রাসায় হোক কিংবা হাইস্কুলে হোক কোনোখানেই নিরাপদ নয়। নারীর জন্য সম্মানজনক বাংলাদেশ গড়ে তুলতে আমাদের আরও সচেষ্ট থাকতে হবে।’

মানববন্ধনের সঞ্চালনা করেন ডাকসুর সদ্য সাবেক সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সাইন্স সোসাইটির সভাপতি রাইসা নাসের। তিনি বলেন, ‘এ হত্যাকাণ্ডের বিচার না হলে আমাদের নারীরা নির্যাতিত থেকেই যাবে। তারা সামনে এগিয়ে যাওয়ার সাহস পাবে না। সম্মানজনক জায়গায় যেতে পারবে না। তারা পুরুষ কর্তৃক নিয়ন্ত্রিত হতেই থাকবে।’

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন- বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, আন্তর্জাতিক সম্পাদক শাহরিমা তানজিন অর্নি ও অন্যরা।

সুমাইয়া খাতুনকে হত্যার অভিযোগে তার স্বামী মোস্তাক হোসাইনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর আগে তার শাশুড়ি সৈয়দা মালেক ও তার মেয়ে জাকিয়া ইয়াসমিন জুথিকে (ননদ) গ্রেপ্তার করে পুলিশ।

নিহত সুমাইয়ার শ্বশুর জাকির হোসেন এখনও পলাতক আছেন। গত সোমবার রাতে নিহতের মা নুজহাত সুলতানা বাদী হয়ে জামাইসহ পরিবারের চার সদস্যের বিরুদ্ধে থানায় হত্যা মামলা দায়ের করেন। এতে চারজনকে আসামি করা হয়।

ঢাবি ছাত্রী সুমাইয়া নাটোর সদরের হরিশপুর বাগানবাড়ি এলাকার মোস্তাক হোসাইনের স্ত্রী। সোমবার সকালে তাকে হত্যার ঘটনা ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের এ শিক্ষার্থী মাস্টার্স পরীক্ষা শেষে ফলাফলের অপেক্ষায় ছিলেন। তিনি বিসিএস ও সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন বলে জানা গেছে।

আরও পড়ুন: 

নাটোরে ঢাবি শিক্ষার্থী হত্যার অভিযোগ, শাশুড়ি ও ননদ গ্রেপ্তার 

ঢাবি শিক্ষার্থী সুমাইয়া হত্যা মামলার প্রধান আসামি গ্রেপ্তার 

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে পাস করলেন সুমাইয়া

 

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

38m ago