নাঈমের মাঝে লায়নের ছায়া দেখেন ভেট্টোরি

অফ স্পিনার নাঈম হাসানকে ভীষণ মনে ধরেছে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির। নাঈমের মধ্যে তিনি অস্ট্রেলিয়ান অফ স্পিনার ন্যাথান লায়নের একটা ছায়া খুঁজে পেয়েছেন। সব সংস্করণেই অলরাউন্ডার হিসেবে তার দারুণ সম্ভাবনাও দেখছেন এই কিউই কিংবদন্তি।
Nayeem Hasan
ছবি: ফিরোজ আহমেদ

অফ স্পিনার নাঈম হাসানকে ভীষণ মনে ধরেছে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির। নাঈমের মধ্যে তিনি অস্ট্রেলিয়ান অফ স্পিনার ন্যাথান লায়নের একটা ছায়া খুঁজে পেয়েছেন। সব সংস্করণেই অলরাউন্ডার হিসেবে তার দারুণ সম্ভাবনাও দেখছেন এই কিউই কিংবদন্তি।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে সাক্ষাতকারে, বাংলাদেশের স্পিনারদের নিয়ে কথা বলেছেন ভেট্টোরি। আন্তর্জাতিক খেলা না থাকায় অনেকদিন ধরে বাংলাদেশের স্পিনারদের কাছে না পেলেও তাদের মূল্যায়ন করতে গিয়ে আশার কথা শুনিয়েছেন তিনি।

চট্টগ্রামের ছেলে নাঈম এ পর্যন্ত ৫ টেস্ট খেলে ২০ উইকেট নিয়েছেন। সবচেয়ে কম বয়েসী হিসেবে টেস্টে ৫ উইকেট নেওয়ার রেকর্ডও গড়েছিলেন ২০১৮ সালে।

৬ ফিট উচ্চতার এই স্পিনারকে নিয়ে উচ্ছ্বসা ভেট্টোরির, ‘নাঈম সত্যিই দারুণ স্পিনার, খুবই চিত্তাকর্ষক।’

বাংলাদেশি অন্য স্পিনারের থেকে উচ্চতায় কিছুটা এগিয়ে নাঈম। আদায় করতে পারেন বাড়তি বাউন্স। তিনি যে জায়গা থেকে বল ছুঁড়েন তাতে মিল আছে লায়নের। করতে পারেন টপ স্পিন। দেশে ও দেশের বাইরে সব ধরণের উইকেটে তাই নাঈম হতে পারেন খুবই কার্যকর, ভেট্টোরির ইঙ্গিত সেদিকেই, 'সে বল স্পিন করাতে পারে, চমৎকার বৈচিত্র্য আছে। এবং অসাধারণ টপ স্পিন করতে পারে। এটা হচ্ছে গুরুত্বপূর্ণ। আপনি দেখেন ডানহাতি অফ স্পিনার হিসেবে ন্যাথান লায়ন কী করছে। নাঈমও তাকে দেখতে পারে সে কীভাবে বল ছুঁড়ছে।’

২০ বছর বয়েসী নাঈম ব্যাট হাতেও পটু। ভেট্টোরি মনে করেন অলরাউন্ডার হিসেবেই সব সংস্করণে আলো ছড়ানোর যোগ্যতা আছে তার,  ‘অন্য সব স্পিনারদের মতই নাঈম কঠোর পরিশ্রম করে। আমার মনে হয়  অলরাউন্ডার হিসেবে তার ভবিষ্যৎ অনেক ভাল, সেটা সব সংস্করণেই। সে এমন এক ছেলে যার দিকে নজর রাখতে হবে। সব শেষবার আমরা যখন টেস্ট খেললাম সে খুব ভাল করেছিল। আশা করে সে অনেক অনেক সুযোগ পাবে।’

 

 

Comments