খেলা

‘অদ্ভুত জায়গা বের করে বল মারতে পারে স্টোকস’

শুক্রবার কিংস ইলেভেন পাঞ্জাবের ১৮৫ রান পেরিয়ে জিততে গিয়ে সুরটা বেধে দেন স্টোকস। ওপেন করতে নেমেই আনেন ঝড়ো শুরু
Ben Stokes
ছবি: আইপিএল ওয়েবসাইট

লম্বা বিরতির পর আইপিএলে এসেই দ্বিতীয় ম্যাচে ঝড় তুলেছিলেন বেন স্টোকস। পরের ম্যাচগুলোতে রাখতে পারেননি সেই ছাপ। কিন্তু টুর্নামেন্টের ক্রান্তি মুহূর্তে আবার উত্তাল তিনি। রাজস্থান রয়্যালসের শেষ দুই জয়েই তার বড় অবদান। অধিনায়ক স্টিভেন স্মিথ মুগ্ধ দলের সেরা অলরাউন্ডারকে নিয়ে। তার মতে, ব্যতিক্রমী সামর্থ্যই স্টোকসকে করেছে আলাদা।

শুক্রবার কিংস ইলেভেন পাঞ্জাবের ১৮৫ রান পেরিয়ে জিততে গিয়ে সুরটা বেধে দেন স্টোকস। ওপেন করতে নেমেই আনেন ঝড়ো শুরু। ২৬ বলে ৬ চার, ৩ ছক্কায় করেন ৫০ রান। এর আগের ম্যাচেও ১৯৬ রান করে জিততে গিয়ে স্টোকস ছিলেন চোখ ধাঁধানো।

৬০ বলে অপরাজিত ১০৭ রান করে দলকে জেতান এই বাঁহাতি ব্যাটসম্যান। দারুণ উদ্ভাবনী ক্ষমতায় স্টোকস ছিলেন অনন্য। বোলারদের ক্ষিপ্র গতি, ওয়াইড লাইনের বলগুলো থেকেও বের করেছেন রান। স্কুপ, সুইচ হিট তো ছিলই। ফিল্ডারদের অবস্থান দেখে বারবারই বদলেছে তার শটের বাহার।

পাঞ্জাবকে হারানোর পাশাপাশি টুর্নামেন্টে টিকে থাকার কাজটা করতে পারায় তৃপ্ত স্মিথের কণ্ঠে ঝরেছে স্টোকস স্তুতি,  ‘গত দুই ম্যাচে সে (বেন স্টোকস) একদমই ব্যতিক্রমী নৈপুণ্য দেখিয়েছে। তার উদ্ভাবনী ক্ষমতা আছে। অদ্ভুত জায়গা বের করে বল মারতে পারে। সে খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বিশ্বের সেরা একজন। সব সময় খেলোয়াড়দের সঙ্গে কথা বলতে হবে, সেরাটা বের করে আনতে হবে। আমরা জানি সে ক্রিজে থাকতে পারলে ভাল কিছু আনবে।’

আইপিএলে শুরু থেকেই রোমাঞ্চকর ক্রিকেট খেলছে রাজস্থান রয়্যালস। কিন্তু খেলা অনুযায়ী ফল আসছে কম। টুর্নামেন্টের শেষ দিকে এসে মাঝের কিছু ম্যাচ নিয়ে তাই খেদ স্মিথের। এখন নিজেরা জিতলেও হবে না, তাকিয়ে থাকতে হবে অন্যদের ম্যাচের দিকেও, ‘উঠানামার মধ্য দিয়ে গেছে (পুরো টুর্নামেন্ট)। মাঝে কিছু ম্যাচ জিতলে দুর্দান্ত হতো। কিন্তু ঠিক সময়ে জ্বলে উঠার ব্যাপার আছে। আমাদের এখনো এটা দরকার। আমাদের একটা ভিন্ন পরিকল্পনা আছে। কে আসবে, কে যাবে। বাটলারকে আমরা পাঁচে নামাচ্ছি, সে গত  ম্যাচে ব্যাটিং পায়নি। সুন্দরভাবে খেলা শেষ করেছি। নেট রান রেটে সুবিধা হয়েছে।’

‘কাল দুটো খেলা আছে। কড়া নজর রাখব। তারপর দিন ভাল করতে চাইব।’

 

 

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

9h ago