করোনাভাইরাস

মৃত্যু প্রায় ২৫ লাখ, আক্রান্ত ১১ কোটি ২৫ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৫ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ২৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি ৩৪ লাখ মানুষ।
Corona_25Feb21.jpg
ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৫ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ২৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি ৩৪ লাখ মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৩৯৩ জন এবং মারা গেছেন ২৪ লাখ ৯৭ হাজার ২৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৩৪ লাখ ৮৪ হাজার ৬৬৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৮৩ লাখ ৩৪ হাজার ৭৯৭ জন এবং মারা গেছেন পাঁচ লাখ পাঁচ হাজার ৮০৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ ২৪ হাজার ৪৬৩ জন, মারা গেছেন দুই লাখ ৪৯ হাজার ৯৫৭ জন এবং সুস্থ হয়েছেন ৯২ লাখ ১৪ হাজার ৩৩৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১০ লাখ ৩০ হাজার ১৭৬ জন, মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৫৬৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি সাত লাখ ২৬ হাজার ৭০২ জন।

 

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৮১ হাজার ৮০৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৬০ হাজার ৯০৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৬ লাখ ১৪ হাজার ৬১৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৪৪ হাজার ৫৪৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৩৭৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৯৩ হাজার ৭৯৮ জন।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

43m ago