নিষেধাজ্ঞা কমল আরও, ক্রিকেটে ফিরছেন উমর আকমল

পাকিস্তানের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের শাস্তি কমেছে ছয় মাস।
umar akmal
ছবি: এএফপি

উমর আকমল যেন নাছোড়বান্দা! নিষেধাজ্ঞার মেয়াদ আরও কমাতে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। তাতে মিলেছে সুফল। পাকিস্তানের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের শাস্তি কমেছে ছয় মাস। মানে দাঁড়াচ্ছে, ইতোমধ্যে তার সাজার মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে ক্রিকেটে ফিরতে পারছেন তিনি।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো শুক্রবার জানিয়েছে আকমলের নিষেধাজ্ঞা থেকে মুক্তির খবর।

আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায়ে গেল এপ্রিলে আকমলকে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও তা গোপন করেছিলেন তিনি। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) গত মৌসুম শুরুর আগে তাকে অনৈতিক প্রস্তাব দেওয়া হয়েছিল। তার শাস্তি অবশ্য কার্যকর হয়েছিল গেল বছরের ফেব্রুয়ারি থেকে।

পিসিবির শাস্তির বিরুদ্ধে আপিল করেছিলেন আকমল। পরবর্তীতে জুলাই মাসে তার সাজা অর্ধেক অর্থাৎ তিন বছর থেকে কমে ১৮ মাস হয়। লাহোরে এক শুনানি শেষে তার পক্ষে রায় দেওয়া হয়। পাকিস্তানের সুপ্রীম কোর্টের সাবেক বিচারপতি ও স্বাধীন বিচারক ফকির মোহাম্মদ খোখার দিয়েছিলেন ওই রায়।

তখনও আকমল জানিয়েছিলেন নিজের অসন্তুষ্টির কথা। তিনি শাস্তি আরও কমার প্রত্যাশা জানিয়েছিলেন গণমাধ্যমে। শেষ পর্যন্ত তার হাল না ছাড়া মানসিকতারই জয় হয়েছে। আন্তর্জাতিক ক্রীড়া আদালত তার সাজা ফের কমিয়ে করেছে ১২ মাস। যেহেতু, গত বছরের ২০ ফেব্রুয়ারি থেকে তার নিষেধাজ্ঞার মেয়াদ শুরু হয়েছিল, সেহেতু তার সাজা শেষ।

তবে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের জন্য বিবেচিত হতে আরও কিছু ধাপ পারতে হবে আকমলকে। পিসিবি জানিয়েছে, তাকে জরিমানা দিতে হবে ৪২ লক্ষ ৫০ হাজার পাকিস্তানি রুপি (২৭ হাজার মার্কিন ডলার)। তাছাড়া, বোর্ডের দুর্নীতি বিরোধী ইউনিটের অধীনে পুনর্বাসন প্রক্রিয়ায় অংশ নিতে হবে তাকে।

পাকিস্তানের জার্সিতে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে ও ৮৪ টি-টোয়েন্টি খেলাছেন ডানহাতি ব্যাটসম্যান আকমল।

Comments

The Daily Star  | English

Govt must bring back Tarique to execute court verdict: PM

Prime Minister Sheikh Hasina today said the government will bring back BNP's Acting Chairman Tarique Rahman, who has been sentenced in the court of Bangladesh

29m ago