সরকার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী: ওবায়দুল কাদের

সরকার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের। ফাইল ছবি

সরকার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, স্বাধীনতা মানে যার যা খুশি তা বলার নিরঙ্কুশ বা একচেটিয়া অধিকার নয়।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) আয়োজিত সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে আজ রবিবার তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

এসময় তিনি লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর বিষয়টি দুঃখজনক জানিয়ে বলেন, তদন্তনাধীন ইস্যুতে একটি মহল ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা করছে। এ অপচেষ্টা থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘কারাগারে মুশতাকের মৃত্যুর বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করেছে। তদন্তের মাধ্যমে মৃত্যু রহস্য উন্মোচিত হবে বলে আশা করি।’

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের জন্য একদিকে ডিজিটাল নিরাপত্তা যেমন জরুরি তেমনি এই আইনের অপপ্রয়োগ যাতে না হয় সে বিষয়েও সরকার সচেষ্ট আছে।

তিনি বলেন, অন্যের মতামতকে সম্মান জানানোও স্বাধীন মত প্রকাশের সীমানাভুক্ত। তবে সরকার অত্যন্ত সতর্ক রয়েছে আইনটির ব্যবহার নিয়ে। কোনো ব্যক্তি বা সংস্থা যাতে এ আইনের অপব্যবহার করতে না পারে সেদিকে আমাদের সতর্ক থাকা জরুরি।

অনুষ্ঠানে আজ থেকে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার কাজ পুরোদমে শুরু হচ্ছে বলে জানান মন্ত্রী। সেবা সপ্তাহের মাধ্যমে আজ গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলায় ড্রাইভিং লাইসেন্সের এনরোলমেন্ট এবং বায়োমেট্রিক দেওয়ার কাজ শুরু হয় বলেও জানান ওবায়দুল কাদের।

যানবাহনের ফিটনেস অত্যন্ত জরুরি জানিয়ে এক্ষেত্রে সরকার সেবা সহজিকরণে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলেও জানানো হয়।   

সড়ক-মহাসড়কে বেপরোয়া গাড়ি চালানো বন্ধ করতে হবে জানিয়ে সংশ্লিষ্টদের কঠোর নির্দেশ দেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী।

এছাড়াও ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে দলটির কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, আলোচনা সভা ও ভাষণ প্রচারের মধ্য দিয়ে দিবসটি পালনের আহ্বান জানান ওবায়দুল কাদের।

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

8h ago