১২৯ বছরের ইতিহাসে এমন তিক্ত অভিজ্ঞতা হয়নি লিভারপুলের

ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের শিরোপা ধরে রাখা তো দূরের কথা, এবারের মৌসুমে শীর্ষ চারে থেকে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নও এখন হুমকিতে।
liverpool chelsea
ছবি: টুইটার

গত মৌসুমে ৩০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছিল লিভারপুল। রেকর্ড সাত ম্যাচ হাতে রেখে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। অথচ বছরের চাকা না ঘুরতেই কী অবিশ্বাস্য ছন্দপতন তাদের! ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের শিরোপা ধরে রাখা তো দূরের কথা, এবারের মৌসুমে শীর্ষ চারে থেকে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নও এখন হুমকিতে।

বৃহস্পতিবার রাতে ঘরের মাঠ অ্যানফিল্ডে আবার হেরেছে লিভারপুল। ম্যাচের ৪২তম মিনিটে লক্ষ্যভেদ করে সফরকারী চেলসির জয় নিশ্চিত করেন ম্যাসন মাউন্ট। এই নিয়ে নিজেদের মাঠে টানা পাঁচ ম্যাচে হারের তিক্ত স্বাদ পেয়েছে লিভারপুল। ক্লাবের ১২৯ বছরের ইতিহাসে এমন বিপর্যয় আর কখনো ঘটেনি। হারগুলোর প্রতিটিই আবার লিগে। ফলে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে ‘দূরত্ব’ কমছে না অলরেডসদের।

শিরোপা পুনরুদ্ধারের পথে কয়েক ধাপ এগিয়ে থাকা সিটির পয়েন্ট ২৭ ম্যাচে ৬৫। নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে পেপ গার্দিওলার দল এগিয়ে ১৫ পয়েন্টে। টানা ব্যর্থতার খেসারত দিয়ে লিভারপুল রয়েছে সাত নম্বরে। ২৭ ম্যাচে তাদের অর্জন মাত্র ৪৩ পয়েন্ট। অর্থাৎ লিগের সিংহাসনের সঙ্গে তাদের ব্যবধান ২২ পয়েন্টের।

নিজেদের ঘাঁটিতে প্রায় চার বছর ধরে অজেয় ছিল লিভারপুল। প্রিমিয়ার লিগে টানা ৬৮ ম্যাচে অপরাজিত ছিল তারা। কিন্তু তাদের অ্যানফিল্ড নামক দুর্গের শুধু পতন ঘটেনি, গুঁড়ো গুঁড়ো হয়ে একেবারে যেন মিশে গেছে মাটিতে! ধ্বংসযজ্ঞের শুরুটা হয়েছিল গত ২২ জানুয়ারি, বার্নলির বিপক্ষে হার দিয়ে। এরপর একে একে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন, ম্যানচেস্টার সিটি ও এভারটনের কাছে পরাস্ত হয় ক্লপবাহিনী। চেলসি সেই ক্ষত আরও গভীর করে দিয়েছে।

ইংল্যান্ডের ক্লাব পর্যায়ের রেকর্ড বইতেও ঢুকে গেছে মোহামেদ সালাহ-সাদিও মানেদের বিব্রতকর পথচলা। দেশটির পেশাদার ফুটবলের শীর্ষ স্তরে বর্তমান চ্যাম্পিয়নদের টানা পাঁচ ম্যাচ হারের নজির আগে ছিল না।

২০২১ সালে এখন পর্যন্ত প্রিমিয়ার লিগে ১১ ম্যাচ খেলেছে লিভারপুল। সম্ভাব্য ৩৩ পয়েন্ট থেকে তারা আদায় করতে পেরেছে মোটে ১০। নতুন বছরে প্রাপ্তির খাতায় তাদের চেয়ে কম যোগ হয়েছে কেবল তিনটি ক্লাবের। তারা হলো ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়ন (৯), নিউক্যাসল ইউনাইটেড (৭) ও সাউদাম্পটন (৪)।

শিরোপা ধরে রাখার আশা ভেস্তে গেছে। চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পাওয়ার পথও হয়ে উঠেছে বন্ধুর। লিভারপুলের তারকা জার্মান কোচ ক্লপ তাই প্রকাশ করেছেন শঙ্কা, ‘(চেলসির কাছে হার) এটা আমাদের জন্য বিশাল এক ধাক্কা। এখনও সবকিছু নির্ধারিত হয়ে যায়নি। কিন্তু যখন আপনি এতগুলো ম্যাচ হারবেন, তখন চ্যাম্পিয়ন্স লিগে খেলার কোনো অধিকার আপনার নেই।’

Comments

The Daily Star  | English

Bangladesh to launch Bangabandhu Peace Award with $100,000 prize money

Cabinet Secretary Mahbub Hossain said that this award will be given every two years under one category. It will consist of USD 100,000 and a gold medal weighing 50g of 18-carat gold

13m ago