ক্রিকেটে নিবেদিত প্রাণ কেজেড ইসলাম আর নেই

সোমবার বিকেল ৩টা ৫৫ মিনিটে নিজ বাসায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন ৮৬ বছর বয়সী এই ক্রিকেট সংগঠক।
KZ Islam
কেজেড ইসলাম। ছবি: সংগ্রহ

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র প্রাক্তন সভাপতি ও দেশের ক্রিকেটের অগ্রযাত্রার অন্যতম সৈনিক কামাল জিয়াউল ইসলাম আর নেই। যিনি ক্রিকেট মহলে কেজেড ইসলাম নামে পরিচিত ছিলেন।

সোমবার বিকেল ৩টা ৫৫ মিনিটে  নিজ বাসায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন ৮৬ বছর বয়সী এই ক্রিকেট সংগঠক।

১৯৮০, ১৯৯০ এর দশকে স্কুল ক্রিকেট টুর্নামেন্ট চালুর সঙ্গে জড়িত ছিলেন তিনি। নির্মাণ এর পৃষ্ঠপোষকতায় সেই টুর্নামেন্টের নাম ছিল ‘নির্মাণ স্কুল ক্রিকেট’। যা পরবর্তীতে বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় ভিত্তি হিসেবে কাজ করেছিল।

আশি-নব্বুইর দশকে ‘নির্মাণ ক্রিকেট’ সাড়া ফেলেছিল সারাদেশে। স্কুলগুলোর মধ্যে তৈরি হয়েছিল প্রতিদ্বন্দ্বিতার আমেজ। এতে উঠে আসে অনেক ক্রিকেটার।

এই টুর্নামেন্ট থেকেই আলোয় এসে জাভেদ ওমর, খালেদ মাহমুদ, মেহরাব হোসেন অপির মতন তারকারা খেলেন জাতীয় দলে। পরের ধারাবাহিকতায় স্কুল ক্রিকেট জন্ম দেয় অলক কাপালী, এনামুল হক জুনিয়রদের। স্কুল ক্রিকেটের ভিত ধরেই নাজমুল হোসেন শান্তদেরও উঠে আসা।

১৯৮৩ সালের ৩০ জানুয়ারি থেকে ১৯৮৭ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করেন কেজেড ইসলাম।

এই গুণী সংগঠকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বিসিবি। এক শোকবার্তায় বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন স্মরণ করেন এই সংগঠকের অবদান, ‘বাংলাদেশের ক্রিকেটের তিনি একজন অগ্রনায়ক ছিলেন। নির্মাণ স্কুল ক্রিকেটের পৃষ্ঠপোষকতা করেছেন এমন এক সময়ে যখন দেশের ক্রিকেটে পেশাদারিত্বই আসেনি। তার মতন ব্যক্তিত্বের কারণে অনেকের ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ হয়েছে। আমি তার মৃত্যুতে গভীর শোক জানাচ্ছি। এবং তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

কেজেড ইসলামের মৃত্যুতে মঙ্গলবার বিসিবির পতাকা অর্ধনমিত রাখা হবে।

 

Comments