চ্যাম্পিয়ন্স লিগ জয়ীদের সঙ্গে চুক্তি নবায়ন করলেন টুখেল

আরও দুই বছর অর্থাৎ ২০২৩-২৪ মৌসুম পর্যন্ত চেলসিতে থাকছেন তিনি।
tuchel
ছবি: টুইটার

চেলসিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পর টমাস টুখেল বলেছিলেন, ‘আমি শতভাগ নিশ্চিত নই। এই জয়ের মাধ্যমে হয়তো এরই মধ্যে আমার চুক্তি নবায়ন হয়ে গেছে। আমার এজেন্ট এই বিষয়ে কী যেন বলছিল।’

গত মাসের শেষদিকে ইংলিশ পরাশক্তিদের সঙ্গে বন্ধন আরও দৃঢ় করার যে ইঙ্গিত টুখেল দিয়েছিলেন, তা রূপ নিয়েছে বাস্তবে। জার্মান এই কোচের সঙ্গে চুক্তি নবায়ন করেছে স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবটি। আরও দুই বছর অর্থাৎ ২০২৩-২৪ মৌসুম পর্যন্ত চেলসিতে থাকছেন তিনি।

শুক্রবার আনুষ্ঠানিক বিবৃতিতে টুখেলের সঙ্গে নতুন চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে ব্লুজরা। গত জানুয়ারিতে তিনি দলটির দায়িত্ব নেন। তার সঙ্গে প্রথম দফায় ১৮ মাসের চুক্তি করেছিল চেলসি।

টুখেল যখন দায়িত্ব নেন, তখন চেলসি ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার নয়ে। তারকাসমৃদ্ধ দল নিয়েও খাবি খাচ্ছিল তারা। তবে ক্লাব কিংবদন্তি ফ্রাঙ্ক ল্যাম্পার্ডকে বিদায় করে টুখেলকে কোচ বানানোর পরপরই যেন আমূল বদলে গেছে তারা।

টুখেলের অধীনে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সবশেষ প্রিমিয়ার লিগে চতুর্থ হয়েছে চেলসি। তারা উঠেছিল এফএ কাপের ফাইনালেও। টুখেলের অসাধারণ পথচলায় সবশেষ সংযোজন- পরম আরাধ্য চ্যাম্পিয়ন্স লিগ। নয় বছর পর দ্বিতীয়বারের মতো ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে চ্যাম্পিয়ন হয়েছে চেলসি।

গত ৩০ মে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পোর্তোর ড্রাগন স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটিকে ১-০ গোলে হারায় চেলসি। তাতে টুখেল প্রথমবারের মতো এই প্রতিযোগিতার শিরোপা জেতার স্বাদ নেন। গতবার পিএসজিকে ফাইনালে তুললেও রানার্স-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল তাকে। এরপর গত ডিসেম্বরে তাকে ছাঁটাই করে ফরাসি জায়ান্টরা।

চুক্তি নবায়নের পর উচ্ছ্বসিত টুখেল জানিয়েছেন নিজের ভাবনা, ‘সামনে আরও অনেক কিছু রয়েছে এবং উচ্চাকাঙ্ক্ষা ও অনেক প্রত্যাশা নিয়ে পরবর্তী পদক্ষেপের দিকে তাকিয়ে আছি আমরা।’

Comments

The Daily Star  | English

US airman sets himself on fire outside Israeli embassy in Washington

A US military service member set himself on fire, in an apparent act of protest against the war in Gaza, outside the Israeli Embassy in Washington on Sunday afternoon, authorities said

1h ago