প্লাতিনিকে পেছনে ফেলে ইউরোর ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদো

প্রথম ফুটবলার হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গোলের সংখ্যা দুই অঙ্কে নিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।
ronaldo 11 goals
ছবি: টুইটার

প্রথম ফুটবলার হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গোলের সংখ্যা দুই অঙ্কে নিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। হাঙ্গেরির বিপক্ষে জোড়া লক্ষ্যভেদে প্রতিযোগিতাটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড গড়লেন পর্তুগালের অধিনায়ক। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড টপকে গেলেন মিশেল প্লাতিনিকে।

মঙ্গলবার রাতে ২০২০ ইউরোর ‘এফ’ গ্রুপের ম্যাচে হাঙ্গেরির মাঠ ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে ৩-০ গোলের বড় জয় পেয়েছে পর্তুগিজরা। এবারের আসরে বর্তমান চ্যাম্পিয়নদের শুভ সূচনায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন জুভেন্টাস তারকা রোনালদো।

ইউরোতে ৩৬ বছর ১৩০ দিন বয়সী রোনালদোর গোল এখন সর্বোচ্চ ১১টি। পাঁচ আসরে সবমিলিয়ে তিনি খেলেছেন ২২ ম্যাচ। হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামার আগে তার গোল ছিল নয়টি। সাবেক তারকা প্লাতিনির সঙ্গে যৌথভাবে শীর্ষে অবস্থান করছিলেন তিনি। ফ্রান্সের কিংবদন্তি ১৯৮৪ আসরে মাত্র পাঁচ ম্যাচে করেছিলেন নয় গোল।

অনেক কাঠখড় পুড়িয়ে ৮৪তম মিনিটে পর্তুগাল এগিয়ে যাওয়ার তিন মিনিট পর প্লাতিনিকে ছাড়িয়ে যান রোনালদো। সফল স্পট-কিকে ইউরোতে নিজের দশম গোলটি করেন তিনি। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরেকবার নিশানা ভেদ করেন সময়ের অন্যতম সেরা খেলোয়াড়। রাফা সিলভার সঙ্গে বল দেওয়া-নেওয়া করে দারুণভাবে ছয় গজের বক্সে ঢুকে পড়েন রোনালদো। এরপর স্বাগতিক গোলরক্ষক পিটার গুলাৎসিকে কাটিয়ে ফাঁকা জালে বল পাঠান তিনি।

২০০৪ সাল থেকে ইউরোতে অংশ নিচ্ছেন রোনালদো। ওই আসরে রানার্সআপ হওয়া স্বাগতিকদের হয়ে দুই গোল করেছিলেন তিনি। পরের আসরে মাত্র একবার লক্ষ্যভেদ করলেও ২০১২ সালে তিনি করেন তিন গোল। সবশেষ ২০১৬ আসরে পর্তুগিজদের প্রথম ইউরো শিরোপা জেতার পথেও তিনি জালের দেখা পেয়েছিলেন তিনবার।

ইউরোতে সবচেয়ে বেশি বয়সে দুই বা ততোধিক গোলের রেকর্ডও নিজের করে নিয়েছেন রোনালদো। তিনি পেছনে ফেলেছেন আন্দ্রেই শেভচেঙ্কোকে। ইউক্রেনের সাবেক তারকা ২০১২ আসরে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছিলেন ৩৫ বছর ২৫৬ দিন বয়সে।

আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সেরা গোলদাতার কীর্তি গড়ারও খুব কাছে পৌঁছে গেছেন রোনালদো। পর্তুগালের জার্সিতে ১৭৬ ম্যাচে তার গোল ১০৬টি। এই তালিকায় সবার উপরে থাকা ইরানের আলী দাইয়ের নামের পাশে রয়েছে ১০৯ গোল।

Comments

The Daily Star  | English

Govt may go for quota reforms

The government is considering a “logical reform” in the quota system in the public service, but it will not take any initiative to that end or give any assurances until the matter is resolved by the Supreme Court.

1d ago