অবশেষে বাংলাদেশের ভিসা পেলেন আসামের সেই যুবক

ভারতের আসাম রাজ্যের হিলকান্দি জেলার বাসিন্দা বাহারুল আকরাম লস্কর অবশেষে বাংলাদেশ ভ্রমণের ভিসা পেয়েছেন। ত্রিপুরার রাজধানী আগরতলার বাংলাদেশ উপ হাই কমিশন থেকে দেওয়া ভিসায় ভুল থাকার বিষয়টি ধরা পরার প্রায় এক সপ্তাহ পর গত শনিবার তাকে আরেকটি ভিসা দেওয়া হয়েছে।
আগরতলার বাংলাদেশ উপ হাই কমিশন থেকে দেওয়া নতুন ভিসা।

ভারতের আসাম রাজ্যের হিলকান্দি জেলার বাসিন্দা বাহারুল আকরাম লস্কর অবশেষে বাংলাদেশ ভ্রমণের ভিসা পেয়েছেন। ত্রিপুরার রাজধানী আগরতলার বাংলাদেশ উপ হাই কমিশন থেকে দেওয়া ভিসায় ভুল থাকার বিষয়টি ধরা পরার প্রায় এক সপ্তাহ পর গত শনিবার তাকে আরেকটি ভিসা দেওয়া হয়েছে।

“অবশেষে গতকাল (শনিবার) আগরতলার বাংলাদেশ উপ হাই কমিশন থেকে আমাদেরকে ভিসা সংশোধন করে দেওয়া হয়েছে।” গতকাল সন্ধ্যায় বাহারুলের বড় ভাই কুসার লস্কর দ্য ডেইলি স্টারকে টেলিফোনে এই কথা জানান।

দুই ভাই বাহারুল ও কুসারের গত ১৩ জানুয়ারি বাংলাদেশ ভ্রমণে আসার কথা ছিলো। সে অনুযায়ী সব প্রস্তুতি নিয়ে সিলেটের জকিগঞ্জ চেকপয়েন্টে আসেন তারা। কিন্তু সেখানে দেখা যায় বাহারুলের ভিসায় যে তারিখ লেখা রয়েছে সে অনুযায়ী ভিসা ইস্যু করার আগেই এর মেয়াদ শেষ হয়ে গেছে।

এই ভিসা বিভ্রাট নিয়ে গত ১৫ জানুয়ারি “Comedy of error” শিরোনামে দ্য ডেইলি স্টার-এর প্রিন্ট সংস্করণে একটি খবর প্রকাশিত হয়।

ভুল তারিখসহ পুরনো ভিসা

পেশায় স্কুল শিক্ষক কুসার সে সময় জানান, আসামে বাংলাদেশ মিশন না থাকায় গত ২৩ ডিসেম্বর স্থানীয় দালালের মাধ্যমে ত্রিপুরার রাজধানী আগরতলায় বাংলাদেশ উপ হাই কমিশনে ভিসার জন্য আবেদন করেন তারা। ৯ জানুয়ারি ভিসা পাওয়ার বিষয়টি তারা জানতে পারেন। এর চার দিন পর জকিগঞ্জ স্থল বন্দরে যান তারা। ভারতের ইমিগ্রেশন পার হওয়ার সময় বাহারুলের ভিসায় বিভ্রাটের বিষয়টি প্রথম ধরা পরে।

দেখা যায় ভিসা ইস্যুর তারিখ হিসেবে লেখা রয়েছে ৫ ফেব্রুয়ারি ২০১৭ ও বাংলাদেশে প্রবেশের সর্বশেষ তারিখ হিসেবে রয়েছে ৪ জানুয়ারি ২০১৭।

এর পর তারা বাংলাদেশ হাই কমিশনের একজন কর্মকর্তাকে টেলিফোনে বিষয়টি জানান। কিন্তু অভিযোগ গ্রহণ না করে ভুলের জন্য উল্টো তাদেরকেই দোষারোপ করেন ওই কর্মকর্তা।

১৪ জানুয়ারি ভিসা সংশোধনের জন্য তারা আবার পাসপোর্ট জমা দেন।

ভিসায় ভুলের বিষয়ে বাংলাদেশ হাই কমিশনের একজন কর্মকর্তা জানান, টঙ্গীতে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণে ইচ্ছুকদের জন্য বিশাল সংখ্যায় ভিসা ইস্যু করতে গিয়ে ভুল হয়েছে। এর জন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করায় কুসার তার ফেসবুক পেজে দ্য ডেইলি স্টারকে ধন্যবাদ জানিয়েছেন। আগামী ২৮ জানুয়ারি বাংলাদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন এই দুই ভাই।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Interest payments surpass Tk 100,000cr for first time

The government’s interest payments against foreign loans surged 24.5 percent in fiscal year 2023-24, exceeding the Tk 100,000 crore mark for the first time in history, thanks to higher borrowing costs for loans from both domestic and foreign sources.

13h ago