শান্ত-জয়ের ব্যাটে বাংলাদেশের দাপট

মিরপুরে বুধবার একমাত্র টেস্টের প্রথম সেশনে খেলা হয়েছে ২৪ ওভার। তাতে কেবল জাকির হাসানের উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ১১৬ রান।
Najmul Hossain Shanto & Mahmudul Hasan Joy
ফিফটির পর শান্ত। ছবি: ফিরোজ আহমেদ

উইকেটে ছিল সবুজ ঘাস, আকাশেও মেঘ উঁকিঝুঁকি দিল বারবার। পেসারদের জন্য আদর্শ কন্ডিশনে টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে দিয়ে সুবিধা করতে পারল না আফগানিস্তান। উল্টো নাজমুল হোসেন শান্ত আর মাহমুদুল হাসান জয়ের ঝলমলে ব্যাটিংয়ে দারুণ সেশন পার করেছে বাংলাদেশ।

মিরপুরে বুধবার একমাত্র টেস্টের প্রথম সেশনে খেলা হয়েছে ২৪ ওভার। তাতে কেবল জাকির হাসানের উইকেট হারিয়ে স্বাগতিকরা তুলেছে ১১৬ রান। ৭৬ বলে ৬৪ রান নিয়ে ক্রিজে আছেন শান্ত, ৭০ বলে ৩৮ করে কিছুটা রয়েসয়ে খেলে তার সঙ্গী জয়। দ্বিতীয় উইকেট জুটিতে এই দুজন এরমধ্যে তুলে ফেলেছেন ১১০ রান।

ইনিংসের দ্বিতীয় ওভারে অভিষিক্ত নিজাত মাসুদের প্রথম বলেই উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার জাকির হাসান কাট করতে  গিয়ে ক্যাচ দেন কিপারের গ্লাভসে। মাঠের আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে সফল হয় আফগানিস্তান।

তিনে নেমে শান্ত শুরু থেকেই ছিলেন সাবলীল। স্ট্রেট ড্রাইভে টানা দুই চারে ঝলমলে শুরুটা বাধাগ্রস্ত করতে পারেননি আফগান পেসাররা। আরেক প্রান্তে জয় কিছুটা রয়েসয়ে খেলছিলেন, থিতু হতে নিচ্ছিলেন সময়। দুজনের রসায়নে গড়ে উঠে জম্পেশ জুটি। 

পেসারদের দিয়ে প্রথম ঘন্টায় ১১ ওভার করিয়ে কেবল একটা উইকেট নিতে পারে আফগানরা। প্রথম ঘন্টার পর স্পিনারদের এনে শান্তর জন্য খানিকটা ভোগান্তি তৈরি হলেও তা সামাল দেওয়ার মতন ছিল। রিষ্ট স্পিনার জাহির খানের কিছু বলে শান্ত পরাস্ত হলেও বিপদ ঘটেনি, নিজেকে সামলে নিয়ে আগের গতিতেই ছুটে যান তিনি।

জাহিরের শর্ট বল বাউন্ডারি পাঠিয়ে ৫৮ বলে ফিফটি স্পর্শ করেন শান্ত। আলগা বল পেয়ে খানিক পর জয়ও পান একাধিক বাউন্ডারি। আফগানদের দুর্বল বোলিংয়ে অনেকটা ওয়ানডে গতিতেই আসতে থাকে রান। ৬৪ রান করতে শান্ত ইতোমধ্যে মেরেছেন ১১ বাউন্ডারি। ৩৮ রানে ৬ বাউন্ডারি এসেছে জয়ের ব্যাটে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

3h ago