সাদা বলে রোহিত-কোহলির বিশ্রাম আরও বাড়ল, টেস্ট দলে রতুরাজ

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য বৃহস্পতিবার স্কোয়াড দিয়েছে ভারত। টি-টোয়েন্টি স্কোয়াডের অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। লোকেশ রাহুল নেতৃত্ব দেবেন ওয়ানডে দলের।
Virat kohli and Rohit Sharma

বিশ্বকাপের ঠিক পর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর দক্ষিণ আফ্রিকা সফরেও সাদা বলের সংস্করণে দেখা যাবে না রোহিত শর্মা, বিরাট কোহলিকে। সীমিত ওভারের ক্রিকেটে ভারতের বড় দুই তারকার বিশ্রাম আরও লম্বা হয়েছে। তবে টেস্টে ঠিকই থাকছেন তারা। টেস্টে প্রথমবার ডাক পেয়েছেন টি-টোয়েন্টি তারকা রতুরাজ গায়কোয়াড়।

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য বৃহস্পতিবার তিন সংস্করণের স্কোয়াড দিয়েছে ভারত। টি-টোয়েন্টি স্কোয়াডের অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। লোকেশ রাহুল নেতৃত্ব দেবেন ওয়ানডে দলের। বিশ্বকাপে চোটে পড়া টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক হার্দিক পান্ডিয়া এখনো সেরে উঠেননি। তিনি নেই কোন দলে।

কোহলি ও রোহিত অবশ্য টি-টোয়েন্টি স্কোয়াডে নেই বহুদিন ধরেই। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকেই এই সংস্করণে রাখা হচ্ছে না তাদের।

বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম পেলেও দক্ষিণ আফ্রিকা সফরের টি-টোয়েন্টি দলে ফিরেছেন শুভমান গিল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব এবং মোহাম্মদ সিরাজ।

ওয়ানডে দলে বিশ্বকাপ স্কোয়াডের তারকাদের মধ্যে রাহুল ছাড়াও আছেন শ্রেয়াস আইয়ার এবং কুলদীপ যাদব। রিঙ্কু সিং, সাই সুদর্শনকে প্রথমবার ডাকা হয়েছে ওয়ানডে দলে। ওয়ানডে স্কোয়াডে আবার ডাক পেয়েছেন রজত পাতিদার।

টেস্ট দলে নেই বড় কোন চমক। জাসপ্রিট বুমরাহসহ সেরা তারকাদের সবাই ফিরছেন টেস্টে। রতুরাজ গায়কোয়াড় প্রথমবার ডাক পেয়েছেন লাল বলের ক্রিকেটে।  

আগামী ১০ ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবানে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ভারতের। ১২ ও ১৪ বাকি দুই ম্যাচ খেলার পর ১৭ ডিসেম্বর জোহেন্সবার্গে শুরু হবে ওয়ানডে সিরিজ। ১৯ ও ২১ ডিসেম্বর হবে পরের দুই ওয়ানডে।

সীমিত ওভারের সিরিজের পর ২৬ ডিসেম্বর প্রথম ও ৩ জানুয়ারি দ্বিতীয় টেস্ট খেলবে দুদল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই টেস্টের সিরিজে খেলবেন রোহিত-কোহলিরা।

দক্ষিণ আফ্রিকা সফরের ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড: যশবি জয়সওয়াল, শুভমান গিল, রতুরাজ গায়কোয়াড়, তিলক বর্মা, সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিংকু সিং, শ্রেয়াস আইয়ার, ইশান কিশান, জিতেশ শর্মা, রবীন্দ্র জাদেজা, ওয়াসিংটন সুন্দর, রবি বিষ্ণুই, কুলদীপ যাদব, আর্শ্বদ্বীপ সিং, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, দীপক চাহার।

দক্ষিণ আফ্রিকা সফরের ভারতের ওয়ানডে স্কোয়াড: রতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, তিলক বর্মা, রজত পাতিদার, রিঙ্কু সিং, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন, আকসার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজভেন্দ্র চেহেল, মুকেশ কুমার, আবেশ খান, আর্শ্বদ্বীপ সিং, দীপক চাহার।

দক্ষিণ আফ্রিকা সফরের ভারতের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, যশবি জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রতুরাজ গায়কোয়াড়, ইশান কিশান, লোকেশ রাহুল, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহাম্মদ শামি, জাসপ্রিট বুমরাহ (সহ-অধিনায়ক), প্রসিদ কৃষ্ণ। 

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

1h ago